মুক্তিযুদ্ধ মঞ্চের শাহবাগে পাল্টা কর্মসূচি:

প্রকাশকালঃ ১২ জুলাই ২০২৪ ১১:৩৮ অপরাহ্ণ ৪৩৩ বার পঠিত
মুক্তিযুদ্ধ মঞ্চের শাহবাগে পাল্টা কর্মসূচি:

ঢাকা প্রেস নিউজ

 

কোটা বিতর্কে ৭ দফা দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ

ঢাকার শাহবাগে কোটা বিতর্ক তীব্র হচ্ছে। মুক্তিযুদ্ধ মঞ্চ ৭ দফা দাবিতে শনিবার (১৩ জুলাই) বিকেল ৪টায় জাতীয় জাদুঘরের সামনে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশের আয়োজন করেছে।
 

মুক্তিযুদ্ধ মঞ্চের দাবি: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের বিরুদ্ধে কটূক্তিকারীদের দ্রুত গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তি। কোটা পুনর্বহাল। ২০১৮ সালের ৪ অক্টোবরের জনপ্রশাসন মন্ত্রণালয়ের জারি করা কোটাব্যবস্থা বাতিলের পরিপত্র বাতিল। চলমান কোটা পরীক্ষা বাতিল।মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের সম্মান রক্ষা। শিক্ষা প্রতিষ্ঠানে শৃঙ্খলা ফিরিয়ে আনা। সকল শিক্ষার্থীর জন্য ন্যায্য ও সমতাপূর্ণ শিক্ষা ব্যবস্থা নিশ্চিত করা।
 

আন্দোলনকারীদের পরবর্তী কর্মসূচি: শনিবার (১৩ জুলাই) সারাদেশের সব ক্যাম্পাসে প্রতীকী বৈঠক। শনিবার (১৩ জুলাই) সন্ধ্যা ৬টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সংবাদ সম্মেলন।

 

মুক্তিযুদ্ধ মঞ্চের এই পাল্টা কর্মসূচি কোটা বিতর্কে নতুন মোড় আনতে পারে। আগামী দিনগুলোতে আন্দোলনকারীদের সাথে আলোচনার মাধ্যমে সরকার সমাধানের চেষ্টা করতে পারে। দীর্ঘমেয়াদী সমাধানের জন্য সরকারকে টেবিল বসে সকলের সাথে আলোচনা করতে হবে।
 

উল্লেখ্য: মুক্তিযুদ্ধ মঞ্চ ছাড়াও আরও বেশ কিছু সংগঠন কোটা পুনর্বহালের দাবিতে আন্দোলন করছে। সরকার বারবার বলেছে যে তারা মুক্তিযোদ্ধাদের কোটা সুবিধা বাতিল করবে না। তবে, সরকার চলমান কোটা পরীক্ষা বাতিল করেছে এবং নতুন কোটা নীতি প্রণয়নের কথা বলেছে।