কোরআনের সর্ববৃহৎ কপির লেখক মিসরীয় ক্যালিগ্রাফার সাদ হাশিশ মার গিয়েছেন

প্রকাশকালঃ ১৪ অক্টোবর ২০২৩ ১১:৫১ পূর্বাহ্ণ ২৪১ বার পঠিত
কোরআনের সর্ববৃহৎ কপির লেখক মিসরীয় ক্যালিগ্রাফার সাদ হাশিশ মার গিয়েছেন

বিত্র কোরআনের সর্ববৃহৎ কপির লেখক মিসরীয় ক্যালিগ্রাফার সাদ হাশিশ ইন্তেকাল করেছেন। গত ৯ অক্টোবর মিসরের ঘারবিয়া গভর্নরেটের মহল্লা সেন্টার জেলার নিজ গ্রামে ক্যান্সারে আক্রান্ত হয়ে তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়ে ছিল ৬৫ বছর। গ্রামের মসজিদে মাগরিবের নামাজের পর তাঁর জানাজা অনুষ্ঠিত হয়।

হাশিশের নিয়মতান্ত্রিক পড়াশোনা বেশি ছিল না। মাত্র পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়লেও তিনি ছিলেন একজন স্বশিক্ষিত ও দক্ষ ক্যালিগ্রাফার। আরবি ক্যালিগ্রাফিশিল্পে দক্ষতা অর্জনের জন্য নিবেদিত ছিলেন তিনি। ফলে তিনি তাঁর জীবদ্দশায় অত্যন্ত দক্ষতা ও সূক্ষ্মতার সঙ্গে পাঁচবার পুরো কোরআন হাতে লিখেছিলেন।


বিশ্বের বৃহত্তম হস্তলিখিত কোরআন তৈরি করা ছিল তাঁর অনন্য কৃতিত্ব। অনন্য দৃষ্টিনন্দন কোরআনের ওই কপিটি ১১০০ মিটার বিস্তৃত। তা ছাড়া একটি প্রকল্পের আওতায় তিনি টানা তিন বছরের বেশি সময় ধরে কোরআনের ৭০০ মিটার দীর্ঘ একটি কপি লিখেছেন। এতে তাঁর ব্যক্তিগত খরচ হয়েছিল দুই হাজার ৫০০ মিসরীয় পাউন্ড।

ক্যালিগ্রাফার সাদ হাশিশের জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে ইসলামী শিল্প ও সংস্কৃতি চর্চায় ব্যাপক অবদান রয়েছে। তাঁর মৃত্যুতে স্থানীদের মধ্যে ছড়িয়ে পড়েছে শোকের ছায়া। তাঁর অসামান্য অবদানের জন্য ইসলামী শিল্পকলায় স্মরণীয় হয়ে থাকবেন তিনি।