সাত কলেজ শিক্ষার্থীদের বিক্ষোভ:

প্রকাশকালঃ ১০ জুলাই ২০২৪ ১১:৫৬ পূর্বাহ্ণ ৩৫১ বার পঠিত
সাত কলেজ শিক্ষার্থীদের বিক্ষোভ:

ঢাকা প্রেস নিউজ


কোটা বাতিলের দাবিতে
ঢাকার সাইন্সল্যাব ও চানখারপুল এলাকায় বিক্ষোভ করেছেন সাত কলেজের শিক্ষার্থীরা। বুধবার (১০ জুলাই) সকাল ১১ টার দিকে তারা রাস্তায় নেমে এসে যানবাহন চলাচল বন্ধ করে দেন। এর ফলে সৃষ্টি হয় তীব্র যানজট।

 

বিক্ষোভকারীদের দাবি: শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে কোটা ব্যবস্থার বিরুদ্ধে আন্দোলন করে আসছেন। তাদের মতে, মেধার ভিত্তিতেই নিয়োগ হওয়া উচিত। কোটা ব্যবস্থা মেধাবীদের সুযোগ কেড়ে নিচ্ছে। মঙ্গলবার (৯ জুলাই) হাইকোর্ট সব ধরণের কোটা ৫% পর্যন্ত সীমাবদ্ধ রাখার রায় দিয়েছে। শিক্ষার্থীরা এই রায়ের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানাচ্ছেন। শিক্ষার্থীরা সকল ধরণের কোটা বাতিলের পক্ষে। তবে, যদি কোটা রাখতেই হয়, তাহলে তা সর্বোচ্চ ৫% পর্যন্ত হওয়া উচিত বলে তাদের দাবি।
 

 বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন সব গ্রেডে ৫% কোটা রাখার দাবি জানিয়ে বুধবার সারাদেশে সকাল-সন্ধ্যা ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি ঘোষণা করেছে। মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও কোটা বাতিলের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে জড়ো হয়েছিল।

 

শিক্ষার্থীরা ঘোষণা করেছে যে আদালতের রায় যতক্ষণ না বাতিল করা হচ্ছে, ততক্ষণ তাদের আন্দোলন অব্যাহত থাকবে। আগামীতে আরও ব্যাপক আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।