বিচারকদের আসনে পানি পড়ায় ১৭ মিনিট বন্ধ ছিল

প্রকাশকালঃ ২১ মার্চ ২০২৪ ০৩:৫৪ অপরাহ্ণ ২২৩ বার পঠিত
বিচারকদের আসনে পানি পড়ায় ১৭ মিনিট বন্ধ ছিল

আপিল বিভাগের বিচারকাজ ঐতিহাসিক সুপ্রিম কোর্ট ভবনের আপিল বিভাগের এজলাসে বৃহস্পতিবার সকালে অপ্রত্যাশিত ঘটনা ঘটে। বিচারকদের আসনে ছাদ থেকে বৃষ্টির পানি পড়ায় ১৭ মিনিটের জন্য বিচারকাজ বন্ধ রাখতে হয়। ঘটনার সূচনা সকাল ৯টা ৪০ মিনিটে।

 

প্রধান বিচারপতিসহ পাঁচজন বিচারপতি এজলাসে আসন গ্রহণ করেন এবং বিচারকাজ শুরু হয়। কিছুক্ষণ পর বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিমের আসনে ছাদ থেকে ফোঁটা ফোঁটা পানি পড়তে শুরু করে। তিনি বিষয়টি বেঞ্চ অফিসারকে জানান। পানি পড়ার ঘটনা প্রধান বিচারপতির নজরে আসতেই ৯টা ৪৪ মিনিটে তিনি ও অন্য বিচারপতিরা এজলাস ছেড়ে খাস কামরায় চলে যান।

 

এ ঘটনায় রেজিস্টার জেনারেলসহ সুপ্রিম কোর্ট প্রশাসনের কর্মকর্তারা দ্রুত ছুটে আসেন। তলব করা হয় গণপূর্তের প্রধান প্রকৌশলী শামীম আক্তারকে। ঝুঁকিপূর্ণ জায়গা থেকে বিচারকদের আসন সরিয়ে ফেলা হয়। অবশেষে ১০টা ২ মিনিটে পুনরায় আপিল বিভাগে আসন গ্রহণ করেন বিচারপতিরা এবং বিচারকাজ শুরু হয়।

 

এরপর অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করে বলেন, ছাদটি ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে এবং ইঞ্জিনিয়ার দিয়ে ভালো করে দেখানো উচিত। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, আজ দুপুরের পর ছাদ সংস্কার কাজ শুরু হবে। এই ঘটনার ফলে ১৭ মিনিটের জন্য বিচারকাজ ব্যাহত হয়।

 

এছাড়াও, ঝুঁকিপূর্ণ ছাদের কারণে বিচারকদের নিরাপত্তা নিয়েও প্রশ্ন উঠেছে। আজ দুপুরের পর ছাদ সংস্কার কাজ শুরু হবে। এছাড়াও, ঝুঁকিপূর্ণ ছাদের কারণে ভবিষ্যতে আরও কোন অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে বলে আশা করা যায়।