প্রাথমিক শিক্ষক নিয়োগ ও বদলি অনলাইনে: স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি

প্রকাশকালঃ ১১ মার্চ ২০২৪ ১১:২৫ পূর্বাহ্ণ ৩৬৪ বার পঠিত
প্রাথমিক শিক্ষক নিয়োগ ও বদলি অনলাইনে: স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী বলেছেন, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে প্রাথমিক শিক্ষক নিয়োগ ও বদলি অনলাইন করা হয়েছে। এর ফলে কাজ করা সহজ হয়েছে। কারণ প্রধানমন্ত্রী স্বচ্ছতা ও জবাবদিহিতার জন্য অনেক কিছু ডিজিটাল করে দিয়েছেন।

 

প্রধানমন্ত্রী ২০১৮ সালের ইশতাহারে ঘোষণা করেছিলেন যে তিনি দেশকে ডিজিটালাইজড করবেন। সেই ডিজিটালাইজেশনের কারণেই আমরা অনলাইনে কাজ করতে পারছি। ২০২৩ সাল থেকে ডিজিটাল পদ্ধতিতে সুন্দরভাবে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হচ্ছে।

 

প্রতিমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী বিশেষ চিন্তায় শিশুদের জন্য স্কুল ফিডিং চালু করছেন। স্মার্ট বাংলাদেশের জন্য স্মার্ট নাগরিক তৈরি করতে তিনি সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছেন। আগামী একনেকে স্কুল ফিডিং প্রকল্পের কাজ শুরু করা হবে। হাওরাঞ্চলের শিশুদের যাতায়াতের জন্য নৌকার ব্যবস্থা করা হবে।

 

সুনামগঞ্জ জেলার মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণে সামাজিক উদ্বুদ্ধকরণ ও মা সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। রোববার (১০ মার্চ) দুপুরে সুনামগঞ্জ জেলা শিল্পকলা একাডেমির হাছনরাজা মিলনায়তনে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

 

জেলা প্রশাসক মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরীর সভাপতিত্বে সমাবেশে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোছা. নূর জাহান খাতুন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক মনীষ চাকমা, সুনামগঞ্জের সুলিশ সুপার মোহাম্মদ এহসান শাহ, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক ড. নুরুল আমিন চৌধুরী, সিলেট বিভাগীয় পরিচালক মো. জালাল উদ্দীনসহ বিভিন্ন এলাকার মা'য়েরা বক্তব্য রাখেন।