এসির নিচে থেকেও ত্বকে সজীব রাখতে করনীয়

প্রকাশকালঃ ২৯ আগu ২০২৩ ১০:৩৭ পূর্বাহ্ণ ২০৯ বার পঠিত
এসির নিচে থেকেও ত্বকে সজীব রাখতে করনীয়

নেককেই কর্মক্ষেত্রে এসির নিচে দীর্ঘক্ষণ থাকতে হয়। এসির নিচে থাকার কারণে ত্বক নির্জীব হতেই পারে। তবে এই নির্জীবতা থেকে বাঁচার উপায় যে নেই তা তো নয়। এসির নিচে থেকেও যদি সজীব ত্বক পেতে চান তাহলে আমাদের পরামর্শগুলো অনুসরণ করতে পারেন। 

*রোদ থেকে ঘেমে এসিতে ঢোকার পর মুখে ভালোভাবে পানির ঝাঁপটা দিন। ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিতে পারলে আরও ভালো। এরপর শুকনো টিস্যু দিয়ে চেপে চেপে অতিরিক্ত পানি মুছে নিন। ওয়েট টিস্যুর সাহায্যেও মুখ মুছে নিতে পারেন। অফিসের ড্রয়ারে ময়েশ্চারাইজার ও বডিলোশন রাখুন। মুখ পরিষ্কার করার পর ময়েশ্চারাইজার লাগান।

*হাতের কাছে বা ব্যাগে সব সময় ময়েশ্চারাইজিং ফেসিয়াল মিস্ট রাখুন। এসিতে ত্বক আর্দ্র রাখতে ময়েশ্চারাইজার লাগান। ১-২ ঘণ্টা পরপর মুখে এই মিস্ট স্প্রে করতে পারেন। আজকাল বাজারে বিভিন্ন ধরনের ফেসিয়াল মিস্ট সহজলভ্য। প্রয়োজনে বাড়িতেও বানিয়ে নিতে পারেন। গোলাপজল, গ্লিসারিন, অ্যালোভেরা জেল ও পাতিলেবুর রস একসঙ্গে মিশিয়ে স্প্রে বোতলে ভরে রেখে দিন। মাঝে মাঝে স্প্রে করে ম্যাসাজ করে নিন।

*শুধু মুখ নয়, সঙ্গে শরীরের অন্যান্য উন্মুক্ত অংশ, বিশেষত হাতও কিন্তু এসির শুকনো হাওয়ায় শুষ্ক হয়ে পড়তে পারে।

*তাই ২ ঘণ্টা অন্তর হাতেও ময়েশ্চারাইজার লাগান। একটানা অনেকক্ষণ এসিতে থাকার পর রোদে বেরোলে অবশ্যই সানস্ক্রিন রি-অ্যাপ্লাই করুন।

*যারা সারা রাত এসিতে থাকেন, তারা রাতে বডি অয়েল ও ফেসিয়াল অয়েল ব্যবহার করুন। ভারি সেরামও ব্যবহার করতে পারেন।