রাশিয়ান রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটমের যুব সমাজের উপর গুরুত্বারোপ

প্রকাশকালঃ ১৩ মার্চ ২০২৪ ০১:৩০ অপরাহ্ণ ৩২২ বার পঠিত
রাশিয়ান রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটমের যুব সমাজের উপর গুরুত্বারোপ

 

বর্তমান বিশ্বের চ্যালেঞ্জ মোকাবেলায় এবং ভবিষ্যতের প্রযুক্তিগত দিকনির্দেশনা নির্ধারণে যুব সমাজের শিক্ষা ও প্রতিভাবিকাশের উপর গুরুত্বারোপ করেছে রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটম। বিশ্ব যুব উৎসবে ‘শিক্ষা ও বিজ্ঞানে বৈশ্বিক সহযোগিতা: বর্তমান বিশ্বের যুবকদের সম্ভাবনার ব্যবহার’ শীর্ষক আলোচনা সভায় রসাটমের মানবসম্পদ বিভাগের উপ-মহাপরিচালক তাতিয়ানা তেরেন্তিয়েভা এই মন্তব্য করেন।

 

তাতিয়ানা তেরেন্তিয়েভা বলেন, “আমরা মানবসম্পদ উন্নয়নের জন্য একটি অংশীদারিত্ব-ভিত্তিক ইকোসিস্টেম তৈরি করছি। ডিজিটাইজেশন, পেশার সবুজায়ন, ভবিষ্যতের দক্ষতা বিকাশ (STEM, 4C সামাজিক দক্ষতা) ইত্যাদি বিষয় বিবেচনা করে আমরা কাজ করছি। আমাদের ইকোসিস্টেমে স্কুল, অভিভাবক, শিক্ষক, বিশ্ববিদ্যালয়, চাকরিদাতা এবং বিভিন্ন প্রতিষ্ঠান অন্তর্ভুক্ত।”

 

বৈশ্বিক অংশগ্রহণ রসাটম ইকোসিস্টেম সারা বিশ্বের জন্য উন্মুক্ত। তাতিয়ানা তেরেন্তিয়েভা বিভিন্ন দেশের যুবকদের অংশগ্রহণের জন্য কয়েকটি প্রকল্পের উল্লেখ করেন..... আরটেক ক্যাম্পে আন্তর্জাতিক শিফটঅ্যাটম স্কিলস প্রফেশনাল স্কিলস চ্যাম্পিয়নশিপইমপ্যাক্ট টিম ২০৫০ব্রিকস-ইয়া (BRICS YEA) প্ল্যাটফর্ম রাশিয়ার অবনিন্সকে অবস্থিত অবনিন্সক টেক পারমাণবিক ও সংশ্লিষ্ট প্রযুক্তি বিষয়ে একটি আন্তর্জাতিক গবেষণা ও শিক্ষা কেন্দ্র। রাশিয়া এবং বিদেশে রুশ ডিজাইনের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য জনশক্তি প্রশিক্ষণ এবং বৈজ্ঞানিক গবেষণা পরিচালনা করা হয় এখানে।

 

২০৩০ সালের মধ্যে দশ হাজার রুশ ও বিদেশি শিক্ষার্থীকে এখানে পড়াশোনার সুযোগ দেওয়ার পরিকল্পনা রয়েছে। বিশ্বব্যাপী নেতৃত্বের লক্ষ্য রসাটমের তরুণ বিজ্ঞানী কাউন্সিলের চেয়ারম্যান ইকাতেরিনা সলন্সেভা জানান, রসাটম এবং তার অংশীদার বিশ্ববিদ্যালয়গুলো বিশ্বে পারমাণবিক পদার্থবিদ্যা শিক্ষার ক্ষেত্রে ন্যূনতম ২০ শতাংশ অংশীদার হতে চায়। রসাটম উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর একটি কম্যুনিটি পরিচালনা করে।