একাদশ শ্রেণিতে ভর্তি: কোটা নির্ধারণ

প্রকাশকালঃ ১৫ জুলাই ২০২৪ ১০:৩৭ পূর্বাহ্ণ ৪১৪ বার পঠিত
একাদশ শ্রেণিতে ভর্তি: কোটা নির্ধারণ

ঢাকা প্রেস নিউজ


ভর্তি প্রক্রিয়া:
 আজ ১৫ জুলাই থেকে শুরু হয়েছে একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া। আবেদনকারীরা আগামী ২৫ জুলাই পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন। ৩০ জুলাই সারাদেশে একযোগে শুরু হবে একাদশ শ্রেণির ক্লাস।

 

কোটা নির্ধারণ: মোট আসনের ৯৩% মেধা কোটা। বাকি ৭% কোটা বীর মুক্তিযোদ্ধাদের সন্তান, শিক্ষা মন্ত্রণালয় ও মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের সন্তানদের জন্য। কোটার আসনে যদি পর্যাপ্ত আবেদনকারী না থাকে, তাহলে তা মেধা কোটায় যোগ করা হবে। কোটার আবেদনকারীদের মধ্যে মেধার ভিত্তিতে তালিকা করা হবে।
 

ভর্তি ফি: সর্বোচ্চ ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে ৮ হাজার ৫০০ টাকা। ঢাকা মেট্রোপলিটন এলাকার নন-এমপিও কলেজগুলো সর্বোচ্চ ৭ হাজার ৫০০ টাকা পর্যন্ত ফি নিতে পারবে। ঢাকা ছাড়া অন্যান্য মেট্রোপলিটন এলাকা, জেলা ও উপজেলা পর্যায়ের নন-এমপিও কলেজের জন্য ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে যথাক্রমে ৫ হাজার, ৩ হাজার ও ২ হাজার ৫০০ টাকা। এমপিও কলেজগুলোর জন্য সর্বোচ্চ ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে ৫ হাজার টাকা। ঢাকা ছাড়া অন্যান্য মেট্রোপলিটন এলাকা, জেলা ও উপজেলা পর্যায়ের এমপিও কলেজের জন্য ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে যথাক্রমে ৩ হাজার, ২ হাজার ও ১ হাজার ৫০০ টাকা।
 

প্রতিষ্ঠান পরিবর্তনের জন্য শিক্ষা বোর্ডের অনুমতি প্রয়োজন। ছাড়পত্রের (টিসি) মাধ্যমে ভর্তির ক্ষেত্রে ১৫ দিনের মধ্যে প্রয়োজনীয় কাগজপত্র শিক্ষা বোর্ডে জমা দিতে হবে। এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ মোট ২০ লক্ষেরও বেশি শিক্ষার্থীর জন্য আছে মাত্র ২৫ লক্ষ আসন। ফলে, অনেক কলেজে শিক্ষার্থী সংকট দেখা দিতে পারে।