ঢাকা বিশ্ববিদ্যালয়ে ব্যাপক পরিবর্তন: উপাচার্যসহ সাত হল প্রভোস্টের পদত্যাগ

প্রকাশকালঃ ১০ আগu ২০২৪ ০৩:৫১ অপরাহ্ণ ৬৭৮ বার পঠিত
ঢাকা বিশ্ববিদ্যালয়ে ব্যাপক পরিবর্তন: উপাচার্যসহ সাত হল প্রভোস্টের পদত্যাগ

ঢাকা প্রেস নিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) অভূতপূর্ব এক পরিস্থিতিতে উপাচার্যসহ সাতটি হলের প্রভোস্ট পদত্যাগ করেছেন। শনিবার এই পদত্যাগের খবর নিশ্চিত হওয়া যায়।

 

পদত্যাগকারী উপাচার্য হলেন অধ্যাপক ড. মাকসুদ কামাল। আর পদত্যাগ করা হলের মধ্যে রয়েছে রোকেয়া হল, শামসুন্নাহার হল, বিজয় একাত্তর হল, বঙ্গবন্ধু হল, মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল, শহীদ সার্জেন্ট জহুরুল হক হল ও সলিমুল্লাহ মুসলিম হল।
 

এর আগে শুক্রবার ঢাবির একদল শিক্ষার্থী উপাচার্যসহ বিশ্ববিদ্যালয়ের উচ্চপদস্থ কর্মকর্তাদের পদত্যাগ দাবিতে বিক্ষোভ সমাবেশ করে। তারা উপাচার্য, উপউপাচার্য, প্রক্টর, কোষাধ্যক্ষসহ সব সিনেট এবং সিন্ডিকেট সদস্যদের পদত্যাগ দাবি করে।
 

উল্লেখ্য, অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল গত বছরের ৪ নভেম্বর সাবেক উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের স্থানে ঢাবির ২৯তম উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

 

শিক্ষার্থীদের বিক্ষোভের পর এই পদত্যাগের ঘটনা ঘটলেও এর পেছনে সঠিক কারণ এখনও স্পষ্ট নয়। তবে শিক্ষার্থীদের মধ্যে বিভিন্ন বিষয়ে অসন্তোষের কারণেই এই পদত্যাগের দাবি জানানো হয়েছিল বলে ধারণা করা হচ্ছে।

 

এই পদত্যাগের পর ঢাবি কীভাবে পরিচালিত হবে, সে বিষয়ে এখনও কোনো সরকারি ঘোষণা আসেনি। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পক্ষ থেকে শীঘ্রই নতুন উপাচার্য নির্বাচনের প্রক্রিয়া শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।