ডিপ ফ্রিজ পরিষ্কার করার সহজ উপায়:

প্রকাশকালঃ ১২ জুন ২০২৪ ০৬:৪৯ অপরাহ্ণ ৪৯৬ বার পঠিত
ডিপ ফ্রিজ পরিষ্কার করার সহজ উপায়:

ঢাকা প্রেসঃ
কোরবানির ঈদ চলে এসেছে প্রায়। এই ঈদে ফ্রিজার বা ডিপ ফ্রিজের ওপর বাড়তি ধকল যায়। তাই এতকিছুর ধকল যে যন্ত্রটর ওপর দিয়ে যাবে সে যন্ত্রটা ঈদের আগেই পরিষ্কার রাখা প্রয়োজন। তাহলে চলুন জেনে নেওয়া যাক বরফ গলিয়ে সহজেই ফ্রিজার পরিষ্কার করার উপায়।

প্রয়োজনীয় জিনিসপত্র: ছোট তোয়ালে, পুরোনো ব্রাশ, নরম স্পঞ্জ, ডিশ সোপ বা সার্ফ, পানি, ভিনেগার।

 

ধাপ ১: ফ্রিজার খালি করুন এবং ডিফ্রস্ট করুন: ফ্রিজারের প্লাগ খুলে বন্ধ করে দিন। ফ্রিজারের ভেতরের সমস্ত খাবার বের করে অন্য কোথাও রাখুন। ফ্রিজারের দরজা খোলা রেখে বরফ গলতে দিন। বরফ দ্রুত গলানোর জন্য, আপনি একটি হেয়ার ড্রায়ার (low heat), গরম পানির পাত্র, বা স্প্রে বোতলে ভরা কুসুম গরম পানি ব্যবহার করতে পারেন। বরফ গলে গেলে, পানি মুছে ফেলুন এবং ভেতরের অংশ শুকিয়ে নিন।
 

ধাপ ২: ভেতরের অংশ পরিষ্কার করুন: একটি বোতলে সমান পরিমাণে ভিনেগার এবং পানি মিশিয়ে নিন। মিশ্রণটি দিয়ে ফ্রিজারের ভেতরের অংশ ভালো করে মুছে পরিষ্কার করুন। পরিষ্কার পানি দিয়ে ভেজা কাপড় দিয়ে আরেকবার মুছে ফেলুন। শেষে, ফ্রিজারের ভেতরের অংশ শুকিয়ে নিন।
 

ধাপ ৩: ট্রে এবং ড্রয়ার পরিষ্কার করুন: ফ্রিজারের ট্রে এবং ড্রয়ার বের করে নিন। হালকা গরম, সাবানযুক্ত পানিতে ধুয়ে পরিষ্কার করুন। ভালো করে ধুয়ে ফেলুন এবং শুকিয়ে নিন।
 

ধাপ ৪: ফ্রিজার পুনরায় সাজান: খাবার ফিরিয়ে রাখুন, মেয়াদ অনুযায়ী সাজান এবং লেবেল করুন। ফ্রিজারের দরজা বন্ধ করে প্লাগ লাগিয়ে চালু করুন।
 

নিয়মিতভাবে, প্রতি ৩-৪ মাস অন্তর, আপনার ডিপ ফ্রিজ পরিষ্কার করা উচিত। খারাপ গন্ধ দূর করার জন্য, আপনি ফ্রিজারে একটি ছোট পাত্রে বেকিং সোডা রাখতে পারেন। ফ্রিজার বেশি ভরে যাতে না থাকে সেদিকে খেয়াল রাখুন। এতে বাতাস চলাচল বাধাপ্রাপ্ত হতে পারে এবং খাবার দ্রুত নষ্ট হতে পারে। দীর্ঘ সময়ের জন্য ফ্রিজার বন্ধ রাখার প্রয়োজন হলে, ফ্রিজার খালি করে পরিষ্কার করে শুকিয়ে নিন এবং দরজা খোলা রেখে দিন।
 

এই পদ্ধতি অনুসরণ করলে আপনি সহজেই আপনার ডিপ ফ্রিজ পরিষ্কার এবং ব্যবস্থাপনা করতে পারবেন।