দুর্ঘটনার কবলে টেসলার সাইবারট্রাক

প্রকাশকালঃ ৩০ ডিসেম্বর ২০২৩ ০৪:০৮ অপরাহ্ণ ১৪৩ বার পঠিত
দুর্ঘটনার কবলে টেসলার সাইবারট্রাক

বাজারে আসার এক মাসের মধ্যেই দুর্ঘটনার কবলে পড়েছে টেসলার সাইবারট্রাক। ২৮ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার স্কাইলাইন বুলেভার্ডের পালো অল্টোতে দুর্ঘটনার কবলে পড়ে ইলন মাস্কের মালিকানাধীন টেসলার তৈরি একটি সাইবারট্রাক। দুর্ঘটনাকবলিত টেসলার সাইবারট্রাকের ছবি ও ভিডিও ছড়িয়ে পড়েছে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ‘রেডিট’সহ বিভিন্ন সংবাদমাধ্যমে।

ক্যালিফোর্নিয়ার হাইওয়ে পুলিশ সাইবারট্রাক দুর্ঘটনার খবরটি নিশ্চিত করে জানিয়েছে, স্থানীয় সময় বেলা ২টা ৫ মিনিটে একটি টয়োটা করোলা গাড়ির সঙ্গে সংঘর্ষ হয় সাইবারট্রাকের। টয়োটা গাড়িটি চালাচ্ছিলেন ১৭ বছর বয়সী এক চালক। দুর্ঘটনার ফলে টয়োটা গাড়িটি ক্ষতিগ্রস্ত হলেও সাইবারট্রাকের কোনো ক্ষতি হয়নি। এমনকি ছবি দেখেও বোঝা যাচ্ছে না যে সাইবারট্রাকটি সড়ক দুর্ঘটনার কবলে পড়েছে। খুব সম্ভবত সাইবারট্রাকটি অটোনোমাস (চালকবিহীন) মোডে চলছিল না। এ ঘটনার বিস্তারিত জানতে তদন্ত চলছে।

সাইবারট্রাকের ক্ষয়ক্ষতি না হলেও এর নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন সড়ক নিরাপত্তা বিশেষজ্ঞরা। বলা হচ্ছে, টেসলার সাইবারট্রাকের কারণে পথচারী এবং অন্যান্য গাড়ির ক্ষতির শঙ্কা রয়েছে। এ বিষয়ে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের নিরাপদ পরিবহন গবেষণা ও শিক্ষাকেন্দ্রের পরিচালক জুলিয়া ক্রিসওল্ড জানিয়েছেন, সাইবারট্রাকের ভারী ওজন এবং উচ্চ অ্যাকসিলারেশন প্রযুক্তি গাড়ির আরোহীদের নিরাপদে রাখলেও অন্যদের জন্য নিরাপত্তা উদ্বেগ তৈরি করে। তবে খুদে ব্লগ লেখার সাইট এক্সে (সাবেক টুইটার) সাইবারট্রাকের কারণে অন্যদের নিরাপত্তাশঙ্কা তৈরির আশঙ্কা নেই বলে দাবি করেছেন ইলন মাস্ক।

উল্লেখ্য, গত জুলাই মাসে বিদ্যুচ্চালিত প্রথম পিকআপ সাইবারট্রাক আনার ঘোষণা দেয় বৈদ্যুতিক গাড়ি নির্মাতা টেসলা। গত ৩০ নভেম্বর প্রথমবারের মতো ১০ থেকে ১২টি সাইবারট্রাক ক্রেতাদের সরবরাহ করে প্রতিষ্ঠানটি। যুক্তরাষ্ট্রের টেক্সাসে প্রতিষ্ঠানটির গিগাফ্যাক্টরিতে সাইবারট্রাক নামের এই বৈদ্যুতিক পিকআপ উৎপাদন করা হচ্ছে।
সূত্র: ম্যাশেবল