ওটিসি থেকে এসএমইতে তালিকাভুক্তির নতুন নিয়ম:

প্রকাশকালঃ ২৫ জুন ২০২৪ ১১:৫৮ অপরাহ্ণ ৯৮৬ বার পঠিত
ওটিসি থেকে এসএমইতে তালিকাভুক্তির নতুন নিয়ম:

ঢাকা প্রেস নিউজ

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ওটিসি থেকে এসএমই মার্কেটে তালিকাভুক্তির জন্য নতুন নিয়ম প্রণয়ন করেছে। এই নিয়ম অনুসারে, অধুনালুপ্ত ওটিসি কোম্পানিগুলোকে এসএমইতে তালিকাভুক্ত হতে হলে নিম্নলিখিত শর্তাবলী পূরণ করতে হবে:

 


কোয়ালিফায়েড ইনভেস্টরস ওভার (কিউআইও) বা প্রাথমিক শেয়ার বিক্রি:

কোম্পানিগুলোকে অবশ্যই কিউআইও প্রক্রিয়ার মাধ্যমে নতুন শেয়ার বিক্রি করে অর্থ সংগ্রহ করতে হবে। এই প্রক্রিয়ায় অবশ্যই ন্যূনতম ৩৫% পাবলিক শেয়ার রাখতে হবে। কোম্পানিগুলোকে মালিকানা পরিবর্তনের ক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিত করতে হবে।

প্রাইভেট প্লেসমেন্ট:

কমিশনের অনুমোদন সাপেক্ষে প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে মূলধন সংগ্রহ করা যাবে। তবে, কিউআইও প্রক্রিয়ার আগে এই অর্থ ব্যবহার করা যাবে না।

কিউআইও নিয়মাবলী: কিউআইও প্রক্রিয়ার বিদ্যমান সকল নিয়মাবলী এই কোম্পানিগুলোর জন্যও প্রযোজ্য হবে।

এই নতুন নিয়মের প্রেক্ষাপট: এলআর গ্লোবাল কর্তৃক পদ্মা প্রিন্টার্সে (বর্তমানে কোয়েস্ট বিডিসি) অনিয়মের ঘটনা। ওটিসি থেকে এসএমই মার্কেটে তালিকাভুক্তির ক্ষেত্রে নিয়ন্ত্রণ শিথিল থাকা।

প্রত্যাশিত প্রভাব: এই নতুন নিয়মাবলী ওটিসি থেকে এসএমই মার্কেটে তালিকাভুক্তির ক্ষেত্রে আরও কঠোর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করবে। এটি বিনিয়োগকারীদের সুরক্ষা বৃদ্ধি করবে এবং বাজারে স্বচ্ছতা আনবে। তবে, কিছু বিশেষজ্ঞ মনে করছেন যে এই নিয়মাবলী বাস্তবায়নে কিছু জটিলতা দেখা দিতে পারে এবং এটি কিছু কোম্পানির জন্য তালিকাভুক্তি আরও কঠিন করে তুলতে পারে।

 

এই নিয়মাবলী সম্প্রতি বিএসইসির একটি কমিশন সভায় অনুমোদিত হয়েছে। এখনও এই নিয়মাবলীর চূড়ান্ত অনুমোদন বাকি।