সন্ধ্যার নাশতায় মজাদার আলুর কাটলেট রেসিপি

প্রকাশকালঃ ৩০ ডিসেম্বর ২০২৩ ০৬:০৮ অপরাহ্ণ ১৭২ বার পঠিত
সন্ধ্যার নাশতায় মজাদার আলুর কাটলেট রেসিপি

বাড়িতে যদি থাকে আলু তাহলে আর চিন্তার কিছু নেই। ঝটপট তৈরি করে ফেলতে পারেন মজাদার আলুর কাটলেট। সন্ধ্যার নাশতায় কী খাবার দেবেন, কোনো কূল-কিনারা পাচ্ছেন না? বাড়িতে যদি থাকে আলু তাহলে আর চিন্তার কিছু নেই। ঝটপট তৈরি করে ফেলতে পারেন মজাদার আলুর কাটলেট। চলুন জেনে নেওয়া যাক রেসিপি― 


উপকরণ 
আলু ৩টি (বড়), ডিম ৩টি, পেঁয়াজ মিহি কুচি ৩/৪ কাপ, ধনেপাতা  কুচি ৩ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১.৫ টেবিল চামচ, মরিচের গুঁড়া ১.৫ চা চামচ, চাট মসলা ১.৫ টেবিল চামচ,  ভাজা জিরার গুঁড়া ৩/৪ চা চামচ,  কর্নফ্লাওয়ার ৩ টেবিল চামচ, ব্রেডক্রাম পরিমাণমতো, লবণ স্বাদমতো, তেল প্রয়োজনমতো


প্রণালী
প্রথমে আলু ও দুটি ডিম সিদ্ধ করে নিন। খোসা ছাড়িয়ে গ্রেটার দিয়ে আলু ডিম দুটোই গ্রেট করে নিতে হবে। এবার মিহি করে কাটা পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি, কাঁচা মরিচ কুচি, ভাজা জিরার গুঁড়া, মরিচের গুঁড়া, চাট মসলা, স্বাদমতো লবণ, কর্নফ্লাওয়ার দিয়ে ভালো করে মেখে নিন।

আলু মাখানো থেকে ছোট লেচি কেটে নিয়ে গোল এবং লম্বাটে করে কাটলেট তৈরি করে নিতে হবে। সব কাটলেট তৈরি হলে একটা বাটিতে ডিম ফেটিয়ে নিন ও একটা প্লেটে ব্রেডক্রাম নিন।

এবার কাটলেটগুলোকে একবার ডিমে গড়িয়ে এরপর ব্রেডক্রামে গড়িয়ে আবার ডিমে গড়িয়ে ব্রেডক্রামে গড়িয়ে নিন। এভাবে সবগুলো কাটলেট কোট করে নিতে হবে। এবার চুলায় ফ্রাইপ্যান বসিয়ে তেল গরম হতে দিন। বেশি আঁচে কাটলেট ভেজে নিন। ব্যস, হয়ে গেল আলুর কাটলেট।