এখনো ৩-২ ব্যবধানে সিরিজ জেতার আশা স্টোকসের

প্রকাশকালঃ ২০ ফেব্রুয়ারি ২০২৪ ১১:৩০ পূর্বাহ্ণ ১৫০ বার পঠিত
এখনো ৩-২ ব্যবধানে সিরিজ জেতার আশা স্টোকসের

ঘরের মাঠে গত বছর অ্যাশেজ সিরিজে অস্ট্রেলিয়ার কাছে ২–০ ব্যবধানে পিছিয়ে পড়ার পরই কথাটা তিনি বলেছিলেন, ‘ইংল্যান্ড ৩–২ ব্যবধানে সিরিজ জিতবে।’ ম্যানচেস্টারে সিরিজের চতুর্থ টেস্টে বৃষ্টি বাগড়া না দিলে হয়তো বেন স্টোকসের কথার সঙ্গে তাঁর দলের কাজের মিল হয়েই যেত। ইংল্যান্ডের নিয়ন্ত্রণে থাকা সেই টেস্ট ড্র হওয়ায় শেষ পর্যন্ত সিরিজ শেষ হয় ২–২ সমতায়। 

 

এবার ভারত সফরে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজে পিছিয়ে পড়েও একই আশার কথা শোনালেন স্টোকস। প্রথম টেস্ট জিতে দুর্দান্তভাবে সিরিজ শুরু করেছিল ইংল্যান্ড। কিন্তু পরের দুই টেস্টেই দেখতে হয়েছে মুদ্রার উল্টা পিঠ। ভারতের ব্যাটার ও বোলারদের দাপটে সিরিজে পিছিয়ে পড়েছে ২-১ ব্যবধানে। কিন্তু পাঁচ ম্যাচ সিরিজের বাকি দুটি জিতে ৩-২-এ সিরিজ জিতে নেওয়ার আশা এখনো করছেন ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস।

 

রাজকোটে তৃতীয় টেস্টে দাপট ছিল ভারতীয় ব্যাটারদের। যশস্বী জয়সওয়ালের ডাবল সেঞ্চুরির পর ভারতীয় বোলাররা দেখিয়েছেন চমক । গতকাল টেস্টের চতুর্থ দিনে ৫৫৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ইংল্যান্ড গুটিয়ে যায় ১২২ রানে। ৪৩৪ রানে পাওয়া এই জয় রানের ব্যবধানে রেকর্ড ভারতের। সব মিলিয়ে রানের ব্যবধানে এটি দ্বিতীয় বৃহত্তর হার ইংল্যান্ডের।


২-১ এ পিছিয়ে পড়লেও এখনো আশা হারাচ্ছেন না ইংলিশ অধিনায়ক বেন স্টোকস, ‘আমরা জানি, আপনি যেভাবে চান সেটা সব সময় কাজে দেয় না। দুই ম্যাচ এখনো বাকি আছে। তাই আমাদের এখনো সুযোগ আছে ৩-২-এ জিতে সিরিজের ট্রফি নিয়ে ফেরার।’ টানা দুই ম্যাচ হারলেও ইংলিশ ক্রিকেট যে সঠিক পথেই আছে সেটাও মনে করে দিয়েছেন স্টোকস, ‘এটা নিশ্চিত করতে চাই, আমরা এগিয়ে যাচ্ছি এবং সামনে যা আছে সেসবে মনোযোগ দিচ্ছি। কারণ ম্যাচ জেতাও যায় হারাও যায়। সব আবেগ এবং হতাশা মুছে ফেলে সামনে এগিয়ে যেতে চাই।’

 

রাজকোটে রোহিত শর্মা ও রবীন্দ্র জাদেজার সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ভারত তুলেছিল ৪৪৫ রান। জবাবে বেন ডাকেটের ১৫৩ রানের ইনিংসের পরেও ইংলিশদের ইনিংস থামে ৩১৯ রানে। দ্বিতীয় ইনিংসে যশস্বী জয়সওয়ালের ডাবল সেঞ্চুরিতে ইংল্যান্ডকে ৫৫৭ রানের লক্ষ্য দেয় ভারত। সেই লক্ষ্যে খেলতে নেমে জাদেজার বোলিং তোপে ১২২ রানেই গুটিয়ে যায় ইংল্যান্ড। ৫ উইকেট নেন জাদেজা। আগামী শুক্রবার রাঁচিতে হবে চতুর্থ টেস্ট।