বাংলাদেশ ব্যাংক তার স্বাধীনতা হারিয়েছে, নিয়ন্ত্রণকারী সংস্থাগুলোতে স্বচ্ছতা নেই

প্রকাশকালঃ ১৯ মে ২০২৪ ০৫:৫৮ অপরাহ্ণ ৮৮৬ বার পঠিত
বাংলাদেশ ব্যাংক তার স্বাধীনতা হারিয়েছে, নিয়ন্ত্রণকারী সংস্থাগুলোতে স্বচ্ছতা নেই

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) অভিযোগ করেছে যে বাংলাদেশ ব্যাংক তার স্বাধীন সত্তা হারিয়ে ফেলেছে এবং নিয়ন্ত্রণকারী সংস্থাগুলোতে স্বচ্ছতা ও জবাবদিহিতার অভাব রয়েছে। সিপিডি'র নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন শনিবার (১৮ মে) ঢাকার এফডিসিতে ব্যাংক একীভূতকরণ নিয়ে ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতায় একথা বলেন।

 

তিনি বলেছেন, "বাংলাদেশ ব্যাংক তার মেরুদণ্ড সোজা করে সিদ্ধান্ত নিতে পারছে না। বাইরে থেকে আরোপিত সিদ্ধান্ত বাস্তবায়নে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে।" ড. ফাহমিদা আরও বলেন, "বর্তমানে ব্যাংকিং খাতে নৈরাজ্য এমন পর্যায়ে পৌঁছেছে যে আইএমএফের পরামর্শ অনুযায়ী ব্যাংক একীভূতকরণের সিদ্ধান্ত নিতে হচ্ছে। কিন্তু যথেষ্ট প্রস্তুতি ছাড়াই একীভূতকরণ চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে। জোর করে ব্যাংক একীভূত করা টেকসই হতে পারে না।"

 

তিনি উল্লেখ করেছেন, "সুশাসনহীনতার কারণে ব্যাংকিং খাত সামগ্রিক অর্থনীতিকে সমর্থন করার ক্ষমতা হারিয়েছে।" ড. ফাহমিদা বলেছেন, "জনগণ ব্যাংকিং খাতের প্রতি আস্থা হারিয়েছে। কেন্দ্রীয় ব্যাংক ব্যাংকে রাখা আমানতের নিরাপত্তা নিশ্চিত করতে পারছে না। ফলে আমানতকারীদের মধ্যে উদ্বেগ দেখা দিয়েছে। যারা ব্যাংকিং খাতে রক্তক্ষরণের জন্য দায়ী, তারা আইনের বাইরে চলে যাচ্ছে। ব্যাংকের খেলাপি ঋণের সঠিক তথ্য জনগণের জানা নেই।"