বিশ্বকাপ বোনাসের অতিরিক্ত ২.৫ কোটি রুপি ফিরিয়ে দিলেন দ্রাবিড়

প্রকাশকালঃ ১০ জুলাই ২০২৪ ০৬:১০ অপরাহ্ণ ১০৬৪ বার পঠিত
বিশ্বকাপ বোনাসের অতিরিক্ত ২.৫ কোটি রুপি ফিরিয়ে দিলেন দ্রাবিড়

বিশ্বকাপ টি-টোয়েন্টির ২০০৭ সালে অভিষেক আসরে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। ২০০৭ সালের পর ২০২৪ সালে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের ট্রফি নিজেদের করে নেয়ার পরই ভারতীয় দলকে ১২৫ কোটি ভারতীয় রুপি বোনাস দিয়েছে বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড বিসিসিআই। যেখানে পাঁচ কোটি রুপি বোনাস বরাদ্দ রাখা হয়েছিল টিম ইন্ডিয়ার ১৭ বছরের আক্ষেপ ঘুচানোর অন্যতম কারিগর সাবেক প্রধান কোচ দ্য ওয়াল খ্যাত রাহুল দ্রাবিড়ের জন্য। কিন্ত সেটি নিতে অস্বীকৃতি জানালেন তিনি।

ঘোষণাকৃত অর্থ পুরষ্কার বন্টনের ক্ষেত্রে খেলোয়াড়দের সমান পাঁচ কোটি রুপি বোনাস বরাদ্দ রাখা হয়েছিল সাবেক প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের জন্য। তবে বিভিন্ন সূত্রের বরাতে জানা যায়, এই অর্থ নিতে অস্বীকার জানালেন তিনি।

যেখানে কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে টিম ইন্ডিয়ার বাকি কোচিং স্টাফ যেমন— দলটির ব্যাটিং কোচ বিক্রম রাঠোর, ফিল্ডিং এবং বোলিং কোচসহ অন্যান্য সবার মতো সমান ২.৫ কোটি রুপি বোনাস নিতে চান দ্রাবিড়। দেশটির ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা বিসিসিআইয়ের একটি বিশ্বস্ত সূত্র জানায় 'রাহুল (দ্রাবিড়) বাকি সাপোর্ট স্টাফদের সমান আড়াই কোটি রুপি বোনাস চেয়েছিল। আমরা তার মতামতকে সম্মান করি।'


বিশ্বকাপ জয়ের পর প্রত্যেক ক্রিকেটারের জন্য ৫ কোটি রুপি বোনাস ঘোষণা করে বিসিসিআই। তাদের সমান অর্থ পুরস্কার নির্ধারণ করা হয় সদ্য সাবেক হওয়া প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের জন্যও। খেলোয়াড় ও তৎকালীন প্রধান কোচ বাদে দলটির সঙ্গে থাকা বাকি কোচিং স্টাফদের জন্য বরাদ্দ করা হয় আড়াই কোটি রুপি। বিশ্বকাপ দলের সঙ্গে থাকা নির্বাচকদের জন্য নির্ধারণ করা হয়েছে এক কোটি রুপি করে।

তবে তার আগে ২০১৮ সালে রাহুল দ্রাবিড়ের অধীনেই ভারত অনূর্ধ্ব-১৯ দলও বিশ্বকাপ জেতার আনন্দে মেতেছিল।