ভারতের স্কটল্যান্ড কুর্গ ভ্রমন গাইড!

প্রকাশকালঃ ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ১১:৫১ পূর্বাহ্ণ ২২২ বার পঠিত
ভারতের স্কটল্যান্ড কুর্গ ভ্রমন গাইড!

প্রকৃতির সৌন্দর্যের সাক্ষী হতে বিপুল পরিমাণ অর্থ খরচ করে সুদূর স্কটল্যান্ডে যাওয়ার প্রয়োজন নেই৷ কারণ সৌন্দর্যের ডালি সাজিয়ে আপনার অপেক্ষায় রয়েছে এমন এক এলাকা যা স্কটল্যান্ডের চেয়ে কোনও অংশে কম নয়৷ কুর্গ যা ভারতের স্কটল্যান্ড নামেও পরিচিত৷ ১৯৫০ থেকে ১৯৫৬ সাল পর্যন্ত কেন্দ্রীয় সরকারের তত্ত্বাবধানে ছিল এই কুর্গ প্রদেশ৷ তারপর তা তৎকালীন মাইসোর স্টেটের সঙ্গে জুড়ে যায়৷ বর্তমানে কর্নাটকের একটি জেলা হল এই কুর্গ৷ 

 

কর্ণাটকের পশ্চিমঘাটের সমতল ভূমিতে অবস্থিত এই সুন্দর হিল স্টেশনে প্রতি বছর দেশ-বিদেশের পর্যটকদের সমাগম হয়। নদী, জলপ্রপাত, পাহাড় এবং সুন্দর চা বাগান নিয়ে গড়ে ওঠা অপূর্ব স্থান কুর্গ। ব্রহ্মগিরি রেঞ্জে রয়েছে ইরুপ্প জলপ্রপাত। এর আর এক নাম ‘লক্ষ্মণ তীর্থ জলপ্রপাত’। বিখ্যাত শিব মন্দির এবং রামেশ্বর মন্দিরও এই জলপ্রপাতের কাছেই অবস্থিত। শিবরাত্রির সময় এখানে ভক্তদের ভিড় হয়।

 

 

মল্লাল্লি জলপ্রপাত কুর্গের উত্তরাঞ্চলে অবস্থিত। এটি এখানকার রহস্যময় জলপ্রপাত হিসেবে পরিচিত। কুমারধারা নদী থেকে এই জলপ্রপাতের সৃষ্টি হয়েছে। এই জলপ্রপাতটি পুষ্পগিরি পাহাড়ের পাদদেশ থেকে উৎপন্ন হয়েছে এবং এর উচ্চতা প্রায় ৬০ মিটার। বর্ষাকালে মল্লাল্লি ভয়াবহ রূপ ধারণ করে। এখানে পানি মাটি স্পর্শ করার আগেই বাতাসে মিলিয়ে যায়। যার কারণে এ অঞ্চলের আবহাওয়া প্রচণ্ড ঠান্ডা থাকে।

 

ব্রহ্মগিরি বন্যপ্রাণী অভয়ারণ্য রয়েছে কুর্গেই। এই অভয়ারণ্যের সর্বোচ্চ শিখর হল ব্রহ্মগিরি। এই জায়গাটি ট্রেকারদের জন্য সেরা জায়গা। ট্র্যাকটি ইরুপ্প জলপ্রপাত, ভগবান বিষ্ণুর থিরুনালেলে মন্দির এবং পাক্কিপাথালামের গুহাকেও ঘিরে রেখেছে। একই সঙ্গে এই অভয়ারণ্যে অনেক ধরনের বন্যপ্রাণী পাওয়া যায়।

তাদিয়ামণ্ডল চূড়া হল কুর্গের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ। এটি ১৭৪৮ মিটার উচ্চতায় অবস্থিত। এই জায়গায় ট্রেকিং করাও খুব কঠিন। আপনি যদি প্রকৃতির মনোরম দৃশ্য উপভোগ করতে চান তবে এটি ফটোগ্রাফির জন্য দুর্দান্ত জায়গা। পাহাড়ের চূড়া থেকে প্রকৃতির অপূর্ব দৃশ্য দেখা যায়।

 


কখন ভ্রমণে যাবেন

সেপ্টেম্বর থেকে মার্চ কুর্গ ভ্রমণের সেরা সময়। 

 

কীভাবে যাবেন

কুর্গে কোনো এয়ারপোর্ট বা রেলস্টেশন নেই। ভারতের যে কোনো বড় শহর থেকে বেঙ্গালুরুর জন্য ট্রেন আর ফ্লাইট আছে। ওখান থেকে বাস/ট্যাক্সি করে মাদিকেরী যেতে পারেন। বেঙ্গালুরু থেকে মাদিকেরী ২৬০ কিলোমিটার দূর আর KSRTC এর ভালো ভলভো বাস সার্ভিস ৬ ঘণ্টায় পৌঁছে দেয়। মাঙ্গালুরু হয়েও যেতে পারেন; যেখান থেকে মাদিকেরী ১২০ কিলোমিটার দূর। 

বেঙ্গালুরু থেকে মাঙ্গালুরুর জন্য ট্রেন আর ফ্লাইট আছে। মাদিকেরীর নিকটতম বড় রেলওয়ে জংশন মাইসোর জংশন। মাইসোর থেকে মাদিকেরীর দূরত্ব ১১৭ কিলোমিটার। গাড়ি ভাড়া করে এই পথে সহজেই আসা যায়। সময়
লাগে আড়াই ঘণ্টার মতো।

আর কলকাতা হয়ে যেতে চাইলে আপনাকে হাওড়া থেকে ট্রেনে করে মাইসোর। সেখান থেকে গাড়ি করে পৌঁছে যাবেন কুর্গে। বিমানে করে গেলে আপনাকে নামতে হবে ম্যাঙ্গালোর বিমানবন্দরে। সেখান থেকে ১৩৬ কিলোমিটার দূরে কুর্গ।


কোথায় থাকবেন
পাহাড়ি রিসর্ট থেকে শুরু করে ছোট বাজেট হোটেল৷ সব ধরনের অপশনই পেয়ে যাবেন পর্যটকরা