নিউইয়র্কে ইউনূস-মোদি বৈঠক স্থগিত

প্রকাশকালঃ ১৯ সেপ্টেম্বর ২০২৪ ০৪:৩৩ অপরাহ্ণ ২৮৯ বার পঠিত
নিউইয়র্কে ইউনূস-মোদি বৈঠক স্থগিত

ঢাকা প্রেস নিউজ


 

ঢাকা ও নয়াদিল্লির মধ্যকার কূটনৈতিক উত্তেজনার পরিপ্রেক্ষিতে জাতিসংঘ সাধারণ পরিষদের ফাঁকে নিউইয়র্কে ড. মুহাম্মদ ইউনূস ও নরেন্দ্র মোদির মধ্যকার প্রস্তাবিত বৈঠক স্থগিত হয়েছে।
 

এই সিদ্ধান্তের পেছনে দুই দেশের মধ্যকার বর্তমান রাজনৈতিক পরিস্থিতি এবং ভারতীয় প্রধানমন্ত্রীর ব্যস্ততম সময়সূচি প্রধান কারণ হিসেবে বিবেচিত হচ্ছে।
 

বাংলাদেশের পক্ষ থেকে জাতিসংঘ সাধারণ পরিষদের সাইডলাইনে এই বৈঠকের জন্য আনুষ্ঠানিক অনুরোধ করা হলেও, ভারতীয় কর্মকর্তারা এটি প্রত্যাখ্যান করেছেন। হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের সদস্যদের ভারতের বিরুদ্ধে করা মন্তব্য এবং দুই দেশের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি এই সিদ্ধান্তে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।
 

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিউইয়র্ক সফরের সময়সূচি ইতোমধ্যে বিভিন্ন উচ্চ পর্যায়ের বৈঠক দিয়ে ঠাসা। তিনি আগামী ২১ সেপ্টেম্বর ডেলাওয়ারের উইলমিংটনে কোয়াডের নেতাদের সঙ্গে বৈঠকে যোগ দেবেন এবং ২৩ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশনে ভাষণ দেবেন।
 

বিশ্লেষকরা মনে করছেন, এই পরিস্থিতিতে ড. মুহাম্মদ ইউনূসের সাথে কোনো বৈঠক ভারতের জন্য ঝামেলার সৃষ্টি করতে পারে। বিশেষ করে, শেখ হাসিনার ব্যাপারে কোনো আলোচনা এড়াতে চাইছে না নয়াদিল্লি।
 

মূলত, দুই দেশের মধ্যকার রাজনৈতিক উত্তেজনার কারণে নিউইয়র্কে এই গুরুত্বপূর্ণ বৈঠক স্থগিত হওয়া দ্বিপাক্ষিক সম্পর্কের উপর আরও একটি নেতিবাচক প্রভাব ফেলতে পারে।