ঢাকার বাজারে সবজির দামে আগুন

প্রকাশকালঃ ০৬ জুলাই ২০২৪ ১২:২৭ অপরাহ্ণ ২৯৯ বার পঠিত
ঢাকার বাজারে সবজির দামে আগুন

টানা কয়েকদিনের বৃষ্টির প্রভাব পড়েছে রাজধানীর বাজারগুলোতে। সপ্তাহরে ব্যবধানে প্রতিটি সবজিতে বেড়েছে ১০ থেকে ২০ টাকা পর্যন্ত। এছাড়া প্রতিকেজি কাঁচামরিচ বিক্রি হচ্ছে ২৮০ টাকা। শুক্রবার (৫ জুলাই) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে। যাত্রাবাড়ী, কারওয়ান বাজার, রামপুরা, শান্তিনগর ও সেগুনবাগিচা বাজারে বরবটি, করলা, বেগুনসহ বেশ কয়েকটি সবজি দাম ১২০ টাকায় গিয়ে ঠেকেছে।

 

পাশাপাশি সেঞ্চুরি হাঁকিয়ে বসে আছে শসা ও কাঁকরোল। প্রতিকেজি টমেটো বিক্রি হচ্ছে ২০০ টাকায়, গাঁজর ১০০ টাকা, গোল বেগুন ১২০ টাকা, পেঁপে ৫০ টাকা, পটলের কেজি ৬০ টাকা, শসা ১০০ টাকা, ঝিঙ্গা ৬০ টাকা, ধন্দুল ৬০ টাকা, কচুর লতি ৮০ টাকা, বেগুন (লম্বা) ৮০, ঢেঁরস ৬০ টাকা, মিষ্টি কুমড়া ৪০ টাকা, কচুর মুখি ১০০ টাকায় বিক্রি হচ্ছে।

 

যাত্রাবাড়ী বাজারের ক্রেতা লোকমান মিয়া বলেন, বাজারে সব কিছুর দাম হাতের নাগালে নেই। যা ধরি তাতেই হাত পুড়ে যাচ্ছে। সব ধরণের সবজির দাম অনেক বেড়েছে। এগুলো দেখার কেউ নেই। বাজারের বিক্রেতা জাকির হোসেন বলেন, সবজির দাম বেশ কিছুদিন ধরেই বাড়তি। টানা বৃষ্টির কারণে সবজি নষ্ট হয়ে যাচ্ছে। পরিবহন করে আনা যাচ্ছে না। এতেই দাম বেড়ে গেছে। পাইকারি বাজারে দাম বেশি হলে এর প্রভাব তো খুচরা বাজারে পড়বেই।

 

এদিকে গত সপ্তাহের চেয়ে ১০ টাকা বেড়ে শতক ছাড়িয়ে পেঁয়াজের দাম। দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১১০ টাকায়। এছাড়া দেশি হাইব্রিড জাতের পেঁয়াজের কেজি ৯০ থেকে ১০০ টাকা দরে। বেড়েছে মাছের দামও। কেজিতে ৫০ টাকা বেড়ে রুই মাছ বিক্রি হয়েছে ৩৮০ থেকে ৪০০ টাকায়। তেলাপিয়া ও পাঙাশ মাছের দাম বেড়েছে ২০ থেকে ৪০ টাকা।

 

অন্যদিকে বাজারে ব্রয়লার মুরগির কেজি ১৮০ টাকায়, সোনালী মুরগি ৩৪০ টাকা, কক ৩৩০ টাকা, লেয়ার ৩৩০ থেকে ৩৫০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া আগের বাড়তি দামেই প্রতি কেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৭৮০ টাকায় এবং খাসির মাংস বিক্রি হচ্ছে প্রতি কেজি ১১০০ টাকায়।