ডিমের কুসুম দিয়ে তৈরি ৪টি ফেসপ্যাক যা আপনার ত্বককে উজ্জ্বল করবে

প্রকাশকালঃ ০৭ জুলাই ২০২৪ ০২:৩৯ অপরাহ্ণ ৬১৫ বার পঠিত
ডিমের কুসুম দিয়ে তৈরি ৪টি ফেসপ্যাক যা আপনার ত্বককে উজ্জ্বল করবে

লাইফস্টাইল ডেস্ক, ঢাকা প্রেস নিউজ


ডিম যেকোন বয়সের মানুষের জন্যই বেশ উপকারী। বিশেষ করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি এবং বাদামী ভাব দূর করতে ডিম অত্যন্ত কার্যকর। রূপচর্চায় ডিম ব্যবহার নতুন কিছু নয়, তবে বেশিরভাগ ক্ষেত্রেই এটি চুলের যত্নে ব্যবহৃত হয়। আপনি চাইলে ডিম দিয়ে আপনার ত্বকের যত্নও নিতে পারেন। প্রাচীনকাল থেকেই মেয়েরা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য ডিম ব্যবহার করে আসছে।

 

ডিমের কুসুম ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে দারুণ কাজ করে বলে রূপ বিশেষজ্ঞরা মত দেন।

ডিম দিয়ে তৈরি ফেসপ্যাক তৈরি ও ব্যবহারের পদ্ধতি:

১) তৈলাক্ত ত্বক ও ব্রণের জন্য:

একটি ডিমের কুসুম, এক চা চামচ মধু এবং এক চা চামচ বাদাম তেল ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।
 

২) ত্বক উজ্জ্বল করার জন্য:

একটি ডিমের কুসুম, এক চা চামচ ঘন ক্রিম এবং এক চা চামচ গাজরের রস মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। প্যাকটি ত্বকে লাগিয়ে ৫ থেকে ১০ মিনিট রাখুন। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।
 

৩) শুষ্ক ত্বকের জন্য:

একটি ডিমের কুসুম থেকে কুসুম আলাদা করে নিন। কুসুমের সাথে এক চা চামচ মধু ভালো করে মিশিয়ে নিন। মুখ ফেসওয়াশ দিয়ে ধুয়ে মিশ্রণটি লাগান। ১০ থেকে ১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি শুষ্ক ত্বককে ময়েশ্চারাইজ করবে।
 

৪) ব্ল্যাকহেড দূর করার জন্য:

একটি ডিমের কুসুম ভালো করে ফেটিয়ে নিন। ব্রাশের সাহায্যে নাকের চারপাশে লাগান। নাকের উপরে টিস্যু পেপার লাগান। ডিমের প্রথম স্তর শুকিয়ে গেলে আরেকটি স্তর লাগান। শুকিয়ে গেলে টিস্যু পেপার টেনে তুলে ফেলুন। ব্ল্যাকহেড টিস্যু পেপারের সাথে আঠালো হয়ে বেরিয়ে আসবে।

 

ফেসপ্যাক ব্যবহারের পূর্বে অ্যালার্জি পরীক্ষা করে নিন। কোনো অস্বস্তি অনুভব করলে প্যাকটি ব্যবহার বন্ধ করে ফেলুন এবং ডাক্তারের সাথে পরামর্শ করুন। নিয়মিত ব্যবহারে ভালো ফলাফল পাবেন।
 

ডিমের কুসুম ছাড়াও ডিমের সাদা অংশও ত্বকের জন্য উপকারী। সাদা অংশে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে।