চীনের রাষ্ট্রমালিকানাধীন বড় বড় ব্যাংক মার্কিন ডলার বিক্রি করে কিনছে ইউয়ান

প্রকাশকালঃ ২৬ জুলাই ২০২৩ ০৩:২২ অপরাহ্ণ ১৫২ বার পঠিত
চীনের রাষ্ট্রমালিকানাধীন বড় বড় ব্যাংক মার্কিন ডলার বিক্রি করে কিনছে ইউয়ান

চীনের রাষ্ট্রমালিকানাধীন বড় বড় ব্যাংক মার্কিন ডলার বিক্রি করে খোলাবাজার থেকে ইউয়ান কিনছে বলে দেখা গেছে। বিষয়টি সম্পর্কে অবহিত রয়েছে, এমন তিনটি সূত্র রয়টার্সকে এ তথ্য জানিয়েছে। চীনা মুদ্রা ইউয়ানকে সমর্থন দিতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে সূত্রগুলো জানায়।

রাষ্ট্রমালিকানাধীন বড় ব্যাংকগুলো সাধারণত দেশটির বৈদেশিক মুদ্রাবাজারে চীনা কেন্দ্রীয় ব্যাংকের হয়ে কেনাবেচা করে। তবে তারা নিজেদের জন্যও ডলার বিক্রি করে ইউয়ান কিনতে পারে।

গত সোমবার চীনের শীর্ষ নেতারা অর্থনীতিকে আরও বেশি নীতিসহায়তা দেওয়ার কথা ঘোষণা করার পর ডলার বিক্রির বিষয়টি দেখা গেল। কোভিডের কারণে চীনা অর্থনীতি বড় রকমের হোঁচট খেয়েছে এবং সেখান থেকে অর্থনীতিকে পুনরুদ্ধার বেশ দুরূহ হয়ে পড়েছে। কর্তৃপক্ষ এখন চাইছে অভ্যন্তরীণ চাহিদা বাড়াতে। সে জন্য তারা আরও বেশি প্রণোদনা দেওয়ার ইঙ্গিত দিয়েছে।


নীতিনির্ধারকেরা আরও বলেছেন, চীন ইউয়ানের বিনিময় হার একটি যৌক্তিক ও ভারসাম্যপূর্ণ স্তরে স্থিতিশীল রাখবে। পুঁজিবাজার চাঙা করা ও বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে আনতেও তাঁরা প্রতিশ্রুতি দিয়েছেন।

এইচএসবিসির বিশ্লেষকেরা একটি নোটে লিখেছেন, ‘এটি খুবই কৌতূহলোদ্দীপক যে সাম্প্রতিক বছরগুলোর মধ্যে এই প্রথম পলিটব্যুরো বিনিময় হারের স্থিতিশীলতার বিষয়টি উল্লেখ করেছে। এর মানে হলো, ইউয়ানের দাম কমে যাওয়ার ফলে যে চাপ তৈরি হয়েছে, সেটি মোকাবিলা করা সম্ভবত এখন একটি নীতিগত অগ্রাধিকারের বিষয় হয়ে দাঁড়িয়েছে।’

ওই নোটে আরও বলা হয়, চীনের কেন্দ্রীয় ব্যাংক ‘পিপলস ব্যাংক অব চায়না সম্প্রতি বিনিময় হার আরও কঠোর করার যে নীতি নিয়েছে, সবর্শেষ পদক্ষেপ তার সঙ্গে সংগতিপূর্ণ।’


চীনের মুদ্রাবিষয়ক কর্তৃপক্ষ দেশটির দুর্বল হয়ে পড়া ইউয়ানকে আরও বেশি সমর্থন দিতে কাজ করছে। গত সপ্তাহে নিয়ন্ত্রকেরা বিদ্যমান আইন শিথিল করেছে, যাতে কোম্পানিগুলো বিদেশ থেকে ঋণ করতে পারে। অন্যদিকে চীনা কেন্দ্রীয় ব্যাংক এখন বাজারের প্রত্যাশার চেয়ে কঠোরভাবে বিনিময় হারের মধ্যম দর ঠিক করে দিচ্ছে।

কর্তৃপক্ষের চেষ্টা কিছু ফলও দিচ্ছে। অভ্যন্তরীণ বাজারে ইউয়ানের মূল্য ডলারের বিপরীতে শূন্য দশমিক ৬ শতাংশ বেড়েছে। প্রতি ডলারের দাম হয়েছে ৭ দশমিক ১৪১১ ইউয়ান। তবে চলতি বছরে ডলারের বিপরীতে ইউয়ানের দাম এখনো সাড়ে ৩ শতাংশ কম। ফলে এশিয়ার সবচেয়ে খারাপ করা মুদ্রাগুলোর মধ্যে একটি হয়ে দাঁড়িয়েছে ইউয়ান।

অভ্যন্তরীণ বাজারের মতো আন্তর্জাতিক বাজারেও ইউয়ান খানিকটা মূল্য ফিরে পেয়েছে। আজ মঙ্গলবার সকালে প্রতি ডলার ৭ দশমিক ১৪৭৫ ইউয়ানে বিক্রি হচ্ছিল। চীনা মুদ্রার এ দাম ছিল গত এক সপ্তাহের মধ্যে সর্বোচ্চ।