লাকসাম-আখাউড়া ডাবল রেললাইন উদ্বোধন আজ

প্রকাশকালঃ ২০ জুলাই ২০২৩ ১১:৩৭ পূর্বাহ্ণ ১৫৮ বার পঠিত
লাকসাম-আখাউড়া ডাবল রেললাইন উদ্বোধন আজ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বৃহস্পতিবার ঢাকা-চট্টগ্রাম রেলপথের লাকসাম-আখাউড়া সেকশনে নবনির্মিত ডাবল লাইন রেলপথে ট্রেন চলাচলের শুভ উদ্বোধন করবেন। সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধানমন্ত্রীর কার্যালয় গণভবন থেকে ভিডিও কনফারন্সের মাধ্যমে ট্রেন চলাচলের উদ্বোধন করবেন।

ঠিকাদারি প্রতিষ্ঠান ম্যাকসের আয়োজনে এবং রেলওয়ে কর্তৃপক্ষের তত্ত্বাবধানে নবনির্মিত ডাবল লাইন রেলপথে ট্রেন চলাচল উপলক্ষে লাকসাম রেলওয়ে জংশনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এখান থেকে উদ্বোধনী ট্রেনটি আখাউড়া জংশনের উদ্দেশে ছেড়ে যাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম, রেলপথ মন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন উপস্থিত থাকবেন বলে পূর্বাঞ্চল রেলওয়ের বিভাগীয় ব্যবস্থাপক মো. আবিদুর রহমান নিশ্চিত করেছেন।


এদিকে গত শনিবার (১৫ জুলাই ) সকালে বাংলাদেশ রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. হুমায়ুন কবির লাকসাম রেলওয়ে জংশন পরিদর্শনে আসেন। ওই সময় তিনি আখাউড়া-লাকসাম সেকশনে নবনির্মিত ডাবল লাইন রেলপথে ট্রেন চলাচলের শুভ উদ্বোধনের বিষয়টি জানান। 

তিনি জানান, ঢাকা-চট্টগ্রাম রেলপথের লাকসাম রেলওয়ে জংশন হতে আখাউড়া রেলওয়ে জংশন পর্যন্ত ৭২ কিলোমিটার ডাবল লাইন রেলপথের কাজ ইতিমধ্যে সমাপ্ত হয়েছে।

লাকসাম রেলওয়ে জংশনে আধুনিকায়ন ও উন্নয়নমূলক কর্মকাণ্ড সম্প্রসারণ করা হবে। পাশাপাশি যাত্রীসেবার মান বাড়ানোর লক্ষ্যে বিভিন্ন প্রকল্পের উদ্যোগ নেওয়া হয়েছে। এ ছাড়া অপ্রয়োজনে বহিরাগতরা যেন স্টেশন এলাকায় অনুপ্রবেশ করতে না পারে সে জন্য নজরদারি আরো বাড়ানো হবে।


এ সময় তার সঙ্গে অন্যদের মধ্যে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক কামরুল আহসান, রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব‍্যবস্থাপক জাহাঙ্গীর হোসেন, লাকসাম-আখাউড়া ডাবল লাইন প্রকল্প পরিচালক সুভক্তগীনসহ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গতকাল বুধবার (১৯ জুলাই) বিকেলে লাকসাম রেলওয়ে জংশনে সরেজমিনে গিয়ে দেখা গেছে, লাকসাম রেলওয়ে জংশনে প্ল্যাটফরমসহ পুরো এলাকাজুড়ে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ চলছে। চলছে মঞ্চ নির্মাণ, ভিডিও কনফারেন্সের নানা কার্যক্রম। বাড়ানো হয়েছে আইন-শৃঙ্খলা রক্ষা ও নিরাপত্তা ব্যবস্থা। গোয়েন্দা নজরদারিও জোরদার করা হয়েছে। 

পূর্বাঞ্চল রেলওয়ের বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) মো. আবিদুর রহমান, বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) তারেক মোহাম্মদ ইমরান, বিভাগীয় প্রকৌশলী (ডিইএন) মো. হানিফ, বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী (ডিএমই, ক্যারেজ) সজিব আল হাসান, বিভাগীয় রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) কমান্ড্যান্ট রেজাওয়ান্নূর রহমানসহ অন্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত থেকে উদ্বোধন অনুষ্ঠানের সার্বিক কার্যক্রম দেখভাল করছেন।