বিজ্ঞাপন থেকে বিপুল আয় ইউটিউবের

প্রকাশকালঃ ২১ মে ২০২৩ ০১:৩২ অপরাহ্ণ ৮০ বার পঠিত
বিজ্ঞাপন থেকে বিপুল আয় ইউটিউবের

গুগলের ভিডিও সেবা প্ল্যাটফর্ম ইউটিউবের ব্যবসা বরাবরই রমরমা। কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা নিল মোহনের তথ্যানুসারে, ইউটিউব গত ১২ মাসে ৪০ বিলিয়ন বা ৪ হাজার কোটি ডলার রাজস্ব আয় করেছে। এই আয়ের বড় অংশ এসেছে বিজ্ঞাপন থেকে, তবে সাবস্ক্রিপশন থেকেও বিপুল আয় করছে ইউটিউব। খবর ইকোনমিক টাইমসের।

এখন ইউটিউবের রাজস্বের সিংহভাগই আসে বিজ্ঞাপন থেকে। তবে সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান অ্যালায়েন্স বের্নস্টেইনের সূত্রে বিজনেস ইনসাইডার জানিয়েছে, গত চার প্রান্তিকে, অর্থাৎ এক বছরে ইউটিউব যে ৪ হাজার কোটি ডলার রাজস্ব আয় করেছে, তার মধ্যে ২৯ বিলিয়ন বা ২ হাজার ৯০০ কোটি ডলার এসেছে বিজ্ঞাপন থেকে। বাকি ১১ বিলিয়ন বা ১ হাজার ১০০ কোটি ডলার এসেছে সাবস্ক্রিপশন বা অ্যাকাউন্ট বাবদ গ্রাহকের কাছ থেকে পাওয়া অর্থ থেকে।

নেটফ্লিক্স ২০২২ সালে রাজস্ব আয় করেছে ৩১ দশমিক ৫০ বিলিয়ন বা ৩ হাজার ১৫০ কোটি ডলার। সেই হিসাবে গুগলের সাবস্ক্রিপশন বাবদ আয় নেটফ্লিক্সের এক-তৃতীয়াংশেরও বেশি। এটা ইউটিউবের ব্যবসার নতুন দিক বলে মনে করছে বিজনেস ইনসাইডার।


সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে প্রযুক্তি, মিডিয়া ও টেলিকমবিষয়ক এক সম্মেলনে অংশ নেন ইউটিউবের প্রধান নির্বাহী নিল মোহন। তিনি বলেন, সাবস্ক্রিপশনে ইউটিউব অনেক বিনিয়োগ করলেও বিজ্ঞাপন থেকেই তার মূল আয় হবে; যদিও বিজ্ঞাপন থেকে ইউটিউবের আয় গত তিন প্রান্তিকে টানা কমেছে। শেষ প্রান্তিকে ইউটিউবের বিজ্ঞাপনী আয় ২ দশমিক ৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ দশমিক ৭ বিলিয়ন বা ৬৭০ কোটি ডলার।

ওই সম্মেলনে একটি অধিবেশনে আলোচনা হয়েছিল প্রতিটি মিডিয়া কোম্পানি বিজ্ঞাপন আকর্ষণের জন্য কী করছে, সে সম্পর্কে। সেখানে ইউটিউব ৩০ সেকেন্ডের নতুন প্রবর্তিত এক বিজ্ঞাপনের প্রসঙ্গ তুলে ধরে, যা দর্শককে দেখতেই হবে, এড়ানোর সুযোগ থাকবে না। সেই সঙ্গে আগের বিজ্ঞাপন তো থাকবেই, কনটেন্ট থেমে গেলে যা দর্শকদের সামনে ভেসে উঠবে।

সম্মেলনে নিল মোহন ইউটিউবের ব্যবসা সম্প্রসারণ ও বহুমুখীকরণ নিয়ে কথা বলেন। দেখান, ইউটিউব কীভাবে নানা ক্ষেত্রে ভিডিও সেবা সম্প্রসারণ করছে—শোবার ঘরে বসে প্রিমিয়াম কনটেন্ট দেখা থেকে শুরু করে ইউটিউবারদের নিজস্ব সৃষ্ট ভিডিও।


ইউটিউবের প্রধান নির্বাহী, ‘আমরা সব ধরনের ভিডিওর প্ল্যাটফর্ম হতে চাই।’ তবে শোবার ঘরে টেলিভিশনের পর্দায় দেখা ইউটিউব চ্যানেল এখন ব্যবসার কেন্দ্রবিন্দু হয়ে উঠছে—এই ব্যবসার দ্রুত প্রবৃদ্ধি হচ্ছে। সেই সঙ্গে ইউটিউব বিজ্ঞাপনদাতাদেরও নানা রকম সুযোগ দিতে চায়।

নিল মোহন আরও বলেন, কোনো কোনো ক্ষেত্রে ১৫ সেকেন্ডের বিজ্ঞাপন ঠিক আছে। আবার গেমাররা ঘণ্টার পর ঘণ্টা অনলাইনে থাকেন, তাঁদের জন্য বিজ্ঞাপন ভিন্ন হবে। ইউটিউব সেটা নিয়েও কাজ করছে। মোদ্দাকথা, ইউটিউব সবার জন্যই কাজ করছে।

এ ছাড়া বিভিন্ন ধরনের ভিডিও কীভাবে পরস্পরের পরিপূরক হতে পারে, তা নিয়েও কাজ করছে ইউটিউব। এতে বিভিন্ন ধরনের ভিডিও নির্মাতারা এক প্ল্যাটফর্মে আসবেন। নিল মোহন বলেন, এতে ইউটিউবের ব্যবসা বাড়বে।