বোলার আর ব্যাটার দুই পক্ষের জন্যই চাই লেভেল প্লেইং ফিল্ড: সাকিব

প্রকাশকালঃ ০৪ জুন ২০২৪ ০১:১২ অপরাহ্ণ ৬৪১ বার পঠিত
বোলার আর ব্যাটার দুই পক্ষের জন্যই চাই লেভেল প্লেইং ফিল্ড: সাকিব

ফরম্যাট যেটাই হোক, ম্যাচ কিংবা টুর্নামেন্ট যেন একতরফা না হয়। বোলার আর ব্যাটার দুই পক্ষের জন্যই চাই লেভেল প্লেইং ফিল্ড। বিসিবির প্রকাশিত সাক্ষাৎকারে নিজের এই দর্শনের কথাই বলেছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। তবে কী ইঙ্গিতে আইপিএলের মারকাটারি ক্রিকেটের বিপক্ষেই দাঁড়ালেন সাকিব? ফ্রাঞ্চাইজি লিগে যেটাই হোক, বিশ্বকাপের মতো বৈশ্বিক আসরে খেলা হবে স্পোর্টিং কন্ডিশনে, তেমনটাই আশা করছেন সাকিব।

 

বোলার যে-ই হোক, যেভাবেই সেটা ছুড়ুক, তেড়েফুঁড়ে সেটা মারতে হবে, পাঠাতে গ্যালারির ওপারে অন্য কোনো গ্যালাক্সিতে। দিনকে দিন টি-টোয়েন্টি ক্রিকেটের দর্শনটা যেন হয়ে উঠছে এমনই। তাই কেউ কেউ ঠাট্টা করে বলছেন, খেলাটা ক্রিকেটই থাকছে তো, নাকি হয়ে যাচ্ছে বেসবলেরই কোনো উপমহাদেশীয় ভার্সন?

 

সাকিব আল হাসান, সবচেয়ে বেশি সময় ধরে বিশ্বসেরা অলরাউন্ডারের তকমা দখলে রাখা সাকিব যখন টি-টোয়েন্টি ক্রিকেট নিয়ে দর্শন ব্যাখ্যা করতে বসলেন, আলোচনায় আসলো সেই প্রসঙ্গও। বোলিংয়ের পাশাপাশি দেড় যুগ ধরে ফুলটাইম ব্যাটার হিসেবেও ইন্টারন্যাশনাল আর ফ্রাঞ্চাইজি ক্রিকেট খেলছেন বলেই হয়তো বোলারদের জন্য সাকিবের মনটা কাঁদে। দুই পক্ষের জন্যই সমান সুযোগ, তার মানে লেভেল প্লেইং ফিল্ড হতে হবে, এই কথা দিয়ে কি আইপিএলের দিকেই ইঙ্গিত করলেন সাকিব? 

 

বিশ্বসেরা ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টে সাকিব খেলছেন না ২০২১ আসরের পর থেকে। সেবার কলকাতার জার্সিতে গড়ে ১০ করেও রান তুলতে পারেননি। তবে সেবারের তুলনায় এবারের আইপিএলের খোল-নলচেই যেন বদলে গেছে। ২০২৪ আইপিএল আসরে হয়েছে বাউন্ডারি আর ওভার বাউন্ডারির রেকর্ড। এবারের আসরে ২৫০+ টিম টোটাল এসেছে ৮টা। শুধু তাই নয়, আইপিএল ইতিহাসের রেকর্ড চারটা স্কোরই এসেছে এবছর। রেকর্ড ৪১টা ২০০+ ইনিংস, আর সেঞ্চুরির সংখ্যায় হয়েছে রেকর্ড। শতক এসেছে মোট ১৪টা। 

 

পার ওভার গড় রানরেটেও এবারের আইপিএলে ফ্রাইঞ্চাইজিগুলো নিজেদের নিয়ে গেছে ধরাছোঁয়ার বাইরে। বেঙ্গালুরু কলকাতা আর হায়দরাবাদ তিন দলই ওভারপ্রতি তুলেছে দশের বেশি রান। ভারতের কাছে বড় হারে প্রস্তুতি শেষ বাংলাদেশেরভারতের কাছে বড় হারে প্রস্তুতি শেষ বাংলাদেশের তার মানে ব্যাটারদের সামনে তেমন পাত্তাই পায়নি বোলাররা। আইপিএলে যারা সেরা উইকেট শিকারি, তাদের ইকোনমিটা দেখলেও সেটা হবে স্পষ্ট।

 

সর্বোচ্চ ২৪ উইকেট পাওয়া হার্শাল প্যাটেলই ওভারপ্রতি রান দিয়েছেন ১০-এর কাছাকাছি। এই দিকেই সাকিব করেছেন দৃষ্টি আকর্ষণ। অর্থাৎ ব্যাটিং এবং বোলিং দুই সাইডেই কন্ডিশন থেকে পেতে হবে সমান সুযোগ। তাহলেই খেলাটা হবে ফেয়ার অ্যান্ড লাভলি। আইপিএলে তেমনটা না হলেও আইসিসির আয়োজিত বিশ্বকাপ নিয়ে আশাবাদী হয়েছেন সাকিব। দুনিয়ার সেরা অলরাউন্ডার অলরাউন্ডারের আশা পূরণ হবে তো?