কর হারে কালো টাকার মালিকরা পাবেন সুবিধা আর সাধারণ করদাতারা দিতে হবে অতিরিক্ত কর

প্রকাশকালঃ ০৮ জুন ২০২৪ ০১:১০ অপরাহ্ণ ৭২০ বার পঠিত
কর হারে কালো টাকার মালিকরা পাবেন সুবিধা আর সাধারণ করদাতারা দিতে হবে অতিরিক্ত কর

বাজেটে বৈধ আয়ের ওপর ৩০ শতাংশ এবং কালো টাকা সাদা করতে ১৫ শতাংশ করারোপের কথা বলা হয়েছে। ফলে সৎ করদাতাদের তিরস্কার আর কালোটাকার মালিকদের পুরস্কার দেয়া হয়েছে বলে মন্তব্য করেছেন গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন।
শুক্রবার (৭ জুন) রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পরবর্তী সিপিডির পর্যালোচনা সভায় এ মন্তব্য করেন তিনি।
তিনি বলেন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করে জনগণকে স্বস্তি দিতে বিশাল বাজেটে না গিয়ে সংযত বাজেট ঘোষণা করেছে সরকার। যা প্রশংসনীয়। তবে গত দুই বছর ধরে ৯ শতাংশের উপরে থাকা মূল্যস্ফীতি ৬.৫ শতাংশ নামিয়ে আনা সম্ভব নয়।
এমপিদের গাড়ি আমদানিতে শুল্ক আরোপ করার উদ্যোগকে ভালো উদাহরণ উল্লেখ করে ফাহমিদা খাতুন জানান, তবে মন্ত্রী এমপিদের করমুক্ত গাড়ি পাওয়ার যে আইন রয়েছে সে আইন পরিবর্তন করতে হবে। তাদের কিছু পরিমাণ হলেও কর দেয়া উচিত।
আর প্রশ্নোত্তর পর্বে সিপিডির বিশেষ ফেলো প্রফেসর মুস্তাফিজুর রহমান বলেন, আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে স্পষ্ট বলা হয়েছে দুর্বৃত্তায়ন দুর্নীতিবাজদের বিরুদ্ধে জিরো টলারেন্সে থাকবে সরকার। কিন্তু বাজেটে কর ও ঋণ খেলাপিসহ দুষ্টচক্রকে মাথায় হাত বুলিয়ে তাদের টাকা অর্থনীতিতে আনার প্রচেষ্টায় কর হার কমানো হয়েছে। এটা সম্পূর্ণ আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারের সঙ্গে সাংঘর্ষিক।