বিষ্ণু ইনকরপোরেশনের উপর মার্কিন নিষেধাজ্ঞা

প্রকাশকালঃ ২১ মার্চ ২০২৪ ০২:০৬ অপরাহ্ণ ১৯৬ বার পঠিত
বিষ্ণু ইনকরপোরেশনের উপর মার্কিন নিষেধাজ্ঞা

২০২৪ সালের ২১ মার্চ যুক্তরাষ্ট্র ইরান সমর্থিত ইয়েমেনভিত্তিক হুতি বিদ্রোহীদের সাথে যোগাযোগের অভিযোগে বিষ্ণু ইনকরপোরেশন নামক একটি জাহাজ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা জারি করে। এই নিবন্ধে আমরা এই ঘটনার বিস্তারিত বিশ্লেষণ করবো।

 

মার্কিন ট্রেজারি দপ্তরের অভিযোগ, বিষ্ণু ইনকরপোরেশনের মালিকানাধীন 'লেডি সোফিয়া' নামক জাহাজটি অবৈধ চালানের সাথে জড়িত। জাহাজটিতে ইরানের পণ্যের একটি কার্গো পাওয়া গিয়েছিল যা হুতি বিদ্রোহীদের অর্থায়নকারী সাইদ আল-জামালের সাথে যুক্ত। এই কোম্পানিটি মার্শাল দ্বীপপুঞ্জে নিবন্ধিত।

 

মার্কিন ট্রেজারির তথ্য অনুসারে, কোম্পানিটি ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের কুদস ফোর্স (IRGC-QF) এবং হুতি বিদ্রোহীদের সাথে দীর্ঘদিন ধরে কাজ করে আসছে। এই নিষেধাজ্ঞার ফলে বিষ্ণু ইনকরপোরেশন মার্কিন বাজারে ব্যবসা করতে পারবে না। এছাড়াও, কোম্পানিটির সম্পদ আটক করে দেওয়া হবে এবং মার্কিন নাগরিকদের কোম্পানিটির সাথে লেনদেন করতে নিষেধ করা হবে।

 

মার্কিন ট্রেজারি দপ্তরের কর্মকর্তা ব্রায়ান নেলসন বলেছেন, "যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা এড়ানোসহ আইআরজিসি-কিউএফ এবং সন্ত্রাসী হামলায় অর্থায়নে হুতির প্রচেষ্টা বন্ধ করতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।" এই নিষেধাজ্ঞার ব্যাপারে এখনো পর্যন্ত আন্তর্জাতিক সম্প্রদায়ের তেমন কোন প্রতিক্রিয়া দেখা যায়নি।

 

বিষ্ণু ইনকরপোরেশনের ওপর মার্কিন নিষেধাজ্ঞা ইরান ও হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের কঠোর নীতির অংশ। এই নিষেধাজ্ঞার ফলে আন্তর্জাতিক বাণিজ্যে ব্যাঘাত ঘটতে পারে এবং অঞ্চলের উত্তেজনা আরও বৃদ্ধি পেতে পারে।