চুল ও ত্বকের যত্নে ভিটামিন-ই

প্রকাশকালঃ ২৬ জুলাই ২০২৩ ০৫:৫৮ অপরাহ্ণ ১৮৭ বার পঠিত
চুল ও ত্বকের যত্নে ভিটামিন-ই

সৌন্দর্য চর্চার উপাদান হিসেবে ভিটামিন-ই অন্যতম। দোকানে এই ভিটামিনের ক্যাপসুল কিনতে পাওয়া যায়। অনেকে তা খেয়ে থাকেন আবার অনেকে তা রূপচর্চায় ব্যবহার করে থাকেন। চুল, ত্বক কিংবা নখের যত্নে ভিটামিন-ই ক্যাপসুলের নানাবিধ উপকারিতা আপনি পেতে পারেন বলে জানান বিশেষজ্ঞরা।

চলুন জেনে নেওয়া যাক এই ভিটামিনের কয়েকটি উপকারি দিক সম্পর্কে-

নখের যত্নে
রান্না করা, কাপড় ধোয়া, বাগানের কাজ ইত্যাদি বিভিন্ন কাজে আমাদের নখের অবস্থা খারাপ হয়ে যায়। যেমন অনেকের নখ ভেঙে যায়, নখ হলুদ হয়ে যায়। নখের সৌন্দর্য ফিরিয়ে আনার জন্য ই-ক্যাপসুলের তেল নখে মালিশ করতে পারেন। প্রতিরাতে ঘুমাতে যাওয়ার আগে এই কাজটি করে দেখুন। ভিটামিন-ই ক্যাপসুল নখের আর্দ্রতা ফিরিয়ে আনতে সাহায্য করে।

রাতের ক্রিম
আপনি ত্বকের আর্দ্রতা ধরে রাখার জন্য যে ক্রিমই ব্যবহার করেন না কেন এর সঙ্গে ভিটামিন-ই ক্যাপসুলের কয়েক ফোঁটা তেল মিশিয়ে দিন। প্রতি রাতে পরিষ্কার মুখে ক্রিমটি ব্যবহার করুন। ক্রিম ব্যবহারের ৩০ মিনিট পরে ঘুমাতে যাওয়া ভালো, এতে করে তেল ত্বকের গভীরে গিয়ে কাজ করার সময় পাবে। এবং আপনিও ইতিবাচক ফল পেতে পারেন।

 

চুলের যত্নে
আমাদের চুল প্রতিদিন নানা রকমের দূষণের মুখোমুখি হয়। ফলে চুল পড়ে এবং চুলের ঘনত্ব কমে যায়। সমপরিমাণ নারিকেল ও ভিটামিন-ই তেল মাথার ত্বকে মালিশ করতে পারেন। দুই থেকে তিন ঘণ্টা মাথায় তেল রাখার পরে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার এটি করলে আপনি ভালো ফল পেতে সফল হবেন বলে জানান বিশেষোজ্ঞরা।

 

বলিরেখা কমাতে
ভিটামিন-ই ত্বকে এন্টিঅক্সিডেন্টের কাজ করে। এন্টিঅক্সিডেন্ট বয়সের ছাপ পড়া কমাতে সহায়ক। এটা ক্ষতিগ্রস্ত ত্বক সুস্থ করতে ও ত্বকের আর্দ্রতা রক্ষা করতে পারে।  

রোদে পোড়া ভাব দূর করতে
আপনি ভিটামিন-ই সমৃদ্ধ সানস্ক্রিন ব্যবহার করতে পারেন বাহিরে যাওয়ার আগে। এটা ত্বকের ক্ষয় পূরণে সাহায্য করবে। এছাড়া যাদের ত্বক রোদে পুড়ে গেছে তাদের ত্বকের উন্নতির জন্য সহায়ক ভিটামিন-ই।