শপথ নেয়ার পর যা বললেন নবনির্বাচিত সংসদ সদস্যরা যা বললেন

প্রকাশকালঃ ১০ জানুয়ারি ২০২৪ ০৪:০৯ অপরাহ্ণ ২১২ বার পঠিত
শপথ নেয়ার পর যা বললেন  নবনির্বাচিত সংসদ সদস্যরা যা বললেন

বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভকারী নবনির্বাচিত সংসদ সদস্যরা বুধবার (১০ জানুয়ারি) শপথ গ্রহণ করেছেন। শপথ গ্রহণ শেষে তারা দলের নির্বাচনি ইশতেহার বাস্তবায়নের পাশাপাশি এলাকার মানুষের কাছে দেয়া প্রতিশ্রুতি পূরণের অঙ্গীকার করেছেন।

শপথ গ্রহণ অনুষ্ঠানে স্পিকার শিরীন শারমিন চৌধুরী আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ দলটি থেকে নির্বাচিত ২২২ জন সংসদ সদস্যকে শপথ পড়ান। এরপর শপথ নেন স্বতন্ত্র প্রার্থীরা। পরে জাতীয় পার্টির ১১ সংসদ সদস্যরা শপথ নেন স্পিকারের কাছে।

শপথ নেয়া সংসদ সদস্যরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্মার্ট, ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত এবং বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার অঙ্গীকার করেন। আওয়ামী লীগ যে ইশতেহার দিয়েছে তার সব কিছু বাস্তবায়ন করাই এখন মূল লক্ষ্য বলেও জানান নির্বাচিত সংসদ সদস্যরা।

তারা বলেন, জনগণের পাশে থেকে তাদের উন্নয়নে কাজ করে যাওয়ার প্রতিশ্রুতি দেন নির্বাচিতরা।

 

আওয়ামী লীগের সংসদীয় দলের সভা

শপথ গ্রহণের পর অনুষ্ঠিত হয় আওয়ামী লীগের সংসদীয় দলের সভা। সেখানে সর্বসম্মতিতে টানা চতুর্থবারের মতো সংসদ নেতা নির্বাচিত হন আওয়ামী লীগ সভাপতি ও বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের তার নাম প্রস্তাব করেন এবং নূর- ই- আলম চৌধুরী লিটন ওই প্রস্তাবের সমর্থন জানান। পরে সর্বসম্মতিক্রমে তা গৃহীত হয়।

এ ছাড়া বর্তমান স্পিকার শিরীন শারমিন চৌধুরীকে আবারও স্পিকার হিসেবে নির্বাচনের সিদ্ধান্ত হয়। ডেপুটি স্পিকার শামসুল হক টুকুকে আবারও নির্বাচনের সিদ্ধান্ত হয়। এ ছাড়া বর্তমান নুর ই আলম চৌধুরীকে দ্বাদশ জাতীয় সংসদে চিফ হুইপ হিসেবে নির্বাচনের সিদ্ধান্ত হয়েছে। আর সরকারি দলের জ্যেষ্ঠ সংসদ সদস্য মতিয়া চৌধুরীকে সংসদ উপনেতা মনোনীত করেছে আওয়ামী লীগ।

 

নবনির্বাচিত সংসদ সদস্যদের প্রতিশ্রুতির গুরুত্ব

নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথবাক্য ও প্রতিশ্রুতি বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এতে দেশের মানুষের আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটেছে।

শপথবাক্য ও প্রতিশ্রুতিতে দেশের উন্নয়ন, জনগণের কল্যাণ ও সুশাসন প্রতিষ্ঠার কথা বলা হয়েছে। এগুলো বাস্তবায়িত হলে বাংলাদেশ আরও উন্নত ও সমৃদ্ধ হবে।

শপথবাক্য ও প্রতিশ্রুতিতে বিশেষভাবে উল্লেখযোগ্য হলো:

  • স্মার্ট, ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত এবং বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার অঙ্গীকার

  • আওয়ামী লীগের নির্বাচনি ইশতেহার বাস্তবায়ন

  • জনগণের পাশে থেকে তাদের উন্নয়নে কাজ করা

এই প্রতিশ্রুতিগুলো বাস্তবায়নের জন্য নবনির্বাচিত সংসদ সদস্যদের সততা, নিষ্ঠা ও দেশপ্রেম প্রয়োজন।