ইউনিভার্স ও স্পিন-অফের ঢাকা অধ্যায়

প্রকাশকালঃ ০৫ এপ্রিল ২০২৩ ১২:০৯ অপরাহ্ণ ৩৩৩ বার পঠিত
ইউনিভার্স ও স্পিন-অফের ঢাকা অধ্যায়

লিউডে, বলিউডে কিংবা নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইমের সিনেমা ও সিরিজে ইউনিভার্স ও স্পিন-অফ হামেশা দেখা যায়; এবার ঢাকায়ও ইউনিভার্স ও স্পিন-অফের খবর মিলেছে।

হলিউডে মার্ভেল ইউনিভার্স, ডিসি ইউনিভার্স কিংবা বলিউডে রোহিত শেঠির কপ ইউনিভার্স নির্মিত হয়েছে। তাহলে ঢাকায় ইউনিভার্স কেন নয়? সেই ভাবনা থেকেই ‘পুনর্জন্ম ইউনির্ভাস’ নির্মাণের পরিকল্পনা করেছেন তরুণ নির্মাতা ভিকি জাহেদ। ‘পুনর্জন্ম’র জন্ম হয় ২০২১ সালে; জুলাইয়ে চ্যানেল আইয়ে প্রচারিত হয়। একই বছর ‘পুনর্জন্ম ২’ নির্মাণের পর পুনর্জন্ম ইউনিভার্সের ভাবনা তার মাথায় আসে।
ভিকি জাহেদের ভাষ্যে, ‘বাইরের ছবিগুলোয় প্রায় ইউনিভার্স দেখা যায়। বাংলাদেশের ওই রকমভাবে নেই। পুনর্জন্মর আগে দেশে কোনো ইউনিভার্স হয়েছে কি না, আমি জানি না। তবে ব্যাপারটা দেশে প্রচলিত ছিল না। ওই জায়গা থেকে আমার ইচ্ছা ছিল, বাংলাদেশে একটি ইউনিভার্স হতে পারে। সেই ভাবনা থেকেই এটিকে ইউনিভার্স হিসেবে দাঁড় করাতে পেরেছি।’

 

‘শুক্লপক্ষ’র মাধ্যমে পুনর্জন্ম ইউনিভার্সের নতুন কিছু চরিত্রের জন্ম হয়, সঙ্গে আইকনিক চরিত্র রাফসান হক তো আছেই। ‘শুক্লপক্ষ’ দেখার পরই দর্শকেরা বুঝে গেছেন, এটি একটা ইউনিভার্স হয়ে গেছে; ‘পুনর্জন্ম ৩’ দেখার পর দর্শকের ওই ধারণা আরও পোক্ত হয়েছে।’

গত বছর চরকিতে মুক্তিপ্রাপ্ত ওয়েব সিনেমা ‘শুক্লপক্ষ’এর সঙ্গে ‘পুনর্জন্ম’র সংযোগ দেখান নির্মাতা। ভিকি বলেন, ‘শুক্লপক্ষ’র মাধ্যমে পুনর্জন্ম ইউনিভার্সের নতুন কিছু চরিত্রের জন্ম হয়, সঙ্গে আইকনিক চরিত্র রাফসান হক তো আছেই। ‘শুক্লপক্ষ’ দেখার পরই দর্শকেরা বুঝে গেছেন, এটি একটা ইউনিভার্স হয়ে গেছে; ‘পুনর্জন্ম ৩’ দেখার পর দর্শকের ওই ধারণা আরও পোক্ত হয়েছে।’
পুনর্জন্ম ইউনিভার্সে রাফসান হক চরিত্রে অভিনয় করে আলোচিত হয়েছেন আফরান নিশো। আফরান নিশো বলেন, ‘তখনই ইউনিভার্স করা যায়, যখন কোনো চরিত্র নামেই পরিচিতি পায়। রাফসান নেগেটিভ চরিত্র হলেও চরিত্রটি মানুষকে ভাবিয়েছে। ’

 

গত বছরের শেষভাগে ‘পুনর্জন্ম ৩’ মুক্তির পর থেকেই অন্তিম পর্বের অপেক্ষায় রয়েছেন ভক্তরা। অন্তিম পর্বের চিত্রনাট্যের কাজ চলছে; পবিত্র ঈদুল আজহায় পর্বটি মুক্তি পাবে বলে জানান ভিকি জাহেদ। অন্তিম পর্বে পুনর্জন্ম ইউনিভার্স শেষ হলেও রাফসান হক চরিত্রকে জিইয়ে রাখা হতে পারে। রাফসান হকের স্পিন–অফ সিরিজ নির্মাণ করা হতে পারে বলেও ইঙ্গিত মিলেছে; তবে বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি। আফরান নিশো ছাড়াও এতে আরও অভিনয় করেছেন মেহজাবীন চৌধুরী, খায়রুল বাসার, কাজী নওশাবা আহমেদ, শাহেদ আলী, আবদুল্লাহ আল সেন্টু।

 

পুনর্জন্ম ইউনিভার্সের আগে দেশে কোনো ইউনিভার্স নির্মিত হয়েছে কি না, তা সুনির্দিষ্টভাবে জানা যায়নি। তবে কলকাতায় কপ ইউনিভার্স নির্মাণের খবর মিলেছে, ‘বাইশে শ্রাবণ’ ও ‘ভিঞ্চি দা’কে এক ফ্রেমে এনে কপ ইউনিভার্স নির্মাণ করছেন নির্মাতা সৃজিত মুখার্জি। বলা হচ্ছে, এটিই কলকাতার প্রথম কোনো কপ ইউনিভার্স।
এর বাইরে হইচইয়ের ‘মহানগর’ সিরিজের ওসি হারুন (মোশাররফ করিম), ‘কাইজার’ সিরিজের কাইজার (আফরান নিশো) ও ‘বুকের মধ্যে আগুন’ সিরিজের গোয়েন্দা কর্মকর্তা গোলাম মামুনকে (অপূর্ব) নিয়ে একটি কপ ইউনিভার্স নির্মাণের কথা রয়েছে। তবে এই বছর নির্মাণের সম্ভাবনা নেই, আগামী বছর হতে পারে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির এক কর্মকর্তা।

 

স্পিন–অফ
ইউনিভার্সের মতো স্পিন–অফ সিরিজ, সিনেমাও বাংলাদেশে নির্মাণের নজির মেলেনি। এবার ঈদে ‘মাইশেলফ অ্যালেন স্বপন’ নামে একটি স্পিন-অফ সিরিজ নিয়ে আসছে ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম চরকি। প্ল্যাটফর্মটি বলছে, এটিই দেশের প্রথম স্পিন-অফ সিরিজ।

গত বছর মুক্তিপ্রাপ্ত ওয়েব সিরিজ ‘সিন্ডিকেট’এর অ্যালেন স্বপন চরিত্রটি দর্শকমহলে বেশ আলোচিত হয়েছে। এই চরিত্রে অভিনয় করেছেন নাসির উদ্দিন খান। চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় তাঁর কিছু সংলাপ এখনো মানুষের মুখে মুখে ফেরে। সেই চরিত্র নিয়েই স্পিন-অফ সিরিজ নির্মাণ করেছেন সিন্ডিকেট-এর পরিচালক শিহাব শাহীন।
শিহাব শাহীন জানান, সিরিজে নাসির উদ্দিন খান দারুণ অভিনয় করেছেন, চরিত্রটি বেশ জনপ্রিয়তা পেয়েছে। সিন্ডিকেট-এ অ্যালেন স্বপনের মাত্র ১৫টির মতো দৃশ্য ছিল। দর্শকেরা চরিত্রটি নিয়ে আগ্রহ দেখিয়েছেন; অ্যালেন স্বপনের জগৎটাকে আরও বিস্তৃতভাবে দর্শকের সামনে আনতেই স্পিন-অফের পরিকল্পনা করেছেন তিনি।

 

চট্টগ্রামের ইয়াবাসম্রাট থেকে অ্যালেন স্বপনের মানি লন্ডারিংয়ের মূল হোতা হয়ে ওঠার এই গল্প নিয়েই ছয় পর্বের সিরিজ। এতে অ্যালেন স্বপনের অতীত, বর্তমান ও ভবিষ্যৎ তুলে আনা হয়েছে। নাসির উদ্দিন খান ছাড়াও এতে অভিনয় করেছেন রাফিয়াত রশিদ মিথিলা, সুমন আনোয়ার, রুবেল, শিমলা, সেন্টু, আনিসুল বরুণ প্রমুখ।