ইরানে নীতি পুলিশের টহল আবার

প্রকাশকালঃ ১৭ জুলাই ২০২৩ ০৩:০৮ অপরাহ্ণ ১৫৯ বার পঠিত
ইরানে নীতি পুলিশের টহল আবার

রানের নারীদের পোশাকবিধি মেনে চলা এবং জনসমক্ষে চুল ঢেকে রাখা নিশ্চিত করতে দেশটির পুলিশ আবার টহল শুরু করেছে। দেশটির নীতি পুলিশের এক মুখপাত্র রোববার বিষয়টি নিশ্চিত করেছেন। ইরানের হিজাব আইন বাস্তবায়নে মাঠে নীতি পুলিশ কাজ করবে বলে জানান তিনি।

যথাযথ নিয়ম মেনে হিজাব না পরার অভিযোগে গত বছরের সেপ্টেম্বরে মাসা আমিনি নামের এক তরুণীকে তেহরানে আটক করেছিল ‘নীতি পুলিশ’। আটকের পর নীতি পুলিশের হেফাজতে তিনি অসুস্থ হয়ে পড়লে, তাকে তেহরানের একটি হাসপাতালে নেওয়া হয়। 


হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। এ ঘটনার পর বিক্ষোভ শুরু হয় গোটা ইরানে।  দফায় দফায় সংঘর্ষে দেশটিতে অনেক প্রাণহানির ঘটনাও ঘটে। 


দেশ জুড়ে এমন বিক্ষোভের পর নীতি পুলিশের টহল সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছিল। এর প্রায় দশ মাস পরে আবারও তৎপরতা শুরু করেছে বিশেষায়িত এই বাহিনী। নীতি পুলিশ ইরানের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সংযুক্ত। 

ইরানের শীর্ষ ধর্মীয় কর্তৃপক্ষের ঠিক করা ইসলামি নীতি-নৈতিকতা মানুষ মানছে কি না, তা তারা নিশ্চিত করে। ইরানে ১৯৭৯ সালে ইসলামি বিপ্লব হয়। এই বিপ্লবের কয়েক দশক পরও দেশটির ধর্মীয় নেতারা পোশাকসংক্রান্ত নিয়মনীতি পুরোপুরি বাস্তবায়ন করতে পারেননি।