কেরালার ভূমিধসে নিহত বেড়ে ১৪৮ জন

প্রকাশকালঃ ৩১ জুলাই ২০২৪ ০২:৩৮ অপরাহ্ণ ৩১৫ বার পঠিত
কেরালার ভূমিধসে নিহত বেড়ে ১৪৮ জন

ভারতের দক্ষিণের রাজ্য কেরালার ওয়েনাডে ভারী বৃষ্টিতে একাধিক ভূমিধসে নিহত বেড়ে ১৪৮ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন আরো বহু মানুষ। একটি গুরুত্বপূর্ণ সেতু ধসে পড়ায় উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে। তবে প্যারা রেজিমেন্ট প্রশিক্ষণের কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার অর্জুন জানান, এখন পর্যন্ত ১৫০ জনের মৃতুর রেকর্ড করা হয়েছে।


এ ছাড়া তিনি আরো জানান, ২০০ থেকে ২৫০ জনকে উদ্ধার করা হয়েছে। ভারতের দক্ষিণের রাজ্য কেরালার মেপ্পাদি অঞ্চলের ওয়ায়ানাদে প্রবল বৃষ্টির কারণে দুটি ভূমিধসের ঘটনা ঘটে মঙ্গলবার (৩০ জুলাই) ভোরে। উদ্ধার অভিযানে ভারতের সেনাবাহিনী, নেভি, বিমানবাহিনীসহ কেরালা রাজ্য সরকারের অধীন দুর্যোগ মোকাবিলা সংস্থা কেরালা স্টেট ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (কেসিডিএমএ) উদ্ধার অভিযানে অংশগ্রহন করেছে। 

 

ভূমিধসে পুরো এলাকার সব দোকানপাট, বাড়িঘর পানি ও কাদায় ভরে যায়। এর মধ্যে একটি সেতু ভেঙে পড়ায় অঞ্চলটিতে প্রায় ৪০০ পরিবার আটকা পড়েছে। স্থানীয় বাসিন্দা রশিদ পাদিক্কাল পারাম্বান সংবাদ সংস্থা রয়টার্সকে বলেন, মধ্যরাতের দিকে অন্তত তিনটি ভূমিধস হয়। আরেক স্থানীয় বাসিন্দা রাঘবন সি অরুণামালা ওই এলাকায় ঘটে যাওয়া ভয়াবহ দৃশ্যের বর্ণনা দিয়েছেন। তিনি বলেন, ‘আমি ধ্বংসস্তূপের মধ্যে আটকে পড়া একজনকে সাহায্যের জন্য চিৎকার করতে শুনতে পাই।


উদ্ধারকর্মীরা কয়েক ঘণ্টা ধরে তার সঙ্গে যোগাযোগের চেষ্টা করছেন। রাজ্যের বনমন্ত্রী এ কে শশীন্দ্রন রয়টার্সকে জানান, পরিস্থিতি খুবই গুরুতর। সরকার থেকে সব সংস্থাকেই সেখানে উদ্ধারকাজে পাঠানো হয়েছে। মঙ্গলবারও সেখানে দিনভর বৃষ্টি হয়েছে। যে এলাকায় ভূমিধস হয়েছে সেখানে যাওয়ার একটি গুরুত্বপূর্ণ সেতু ধসে পড়ায় উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে বলেও জানান বনমন্ত্রী সম্মেলন।


তিনি বলেন, সেনবাহিনী সেখানে একটি অস্থায়ী সেতু নির্মাণের কাজ করছে। ভূমিধসে ১৭০ জনের বেশি মানুষ আহত হয়েছেন বলে জানিয়েছেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বিনা জজ। ভারতের লোকসভায় বিরোধীদলীয় নেতা রাহুল গান্ধী সর্বশেষ লোকসভা নির্বাচনে ওয়েনাড আসন থেকে জিতেছিলেন। তবে আসনটি তিনি ছেড়ে দিয়েছেন। ভূমিধসের ঘটনার পর রাহুল গান্ধী বলেছেন, তিনি সব দপ্তরের সঙ্গে সমন্বয়, একটি নিয়ন্ত্রণ কক্ষ স্থাপনের জন্য কেরালার মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন।

 

ত্রাণকাজে কোনো ধরনের সহায়তার দরকার হলে তা জানানোর জন্যও মুখ্যমন্ত্রীকে অনুরোধের কথা বলেছেন রাহুল গান্ধী। এ ঘটনায় দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কেরালার মুখ্যমন্ত্রীকে সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছেন। প্রধানমন্ত্রীর কার্যালয় মৃতদের পরিবারকে ২ লাখ এবং আহতদের ৫০ হাজার রুপি ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দিয়েছে।