১৮ বছর বয়সে ‘ধর্মীয় কারণে’ অবসর নিতে হয় পাকিস্তানি ক্রিকেটার আয়েশার

প্রকাশকালঃ ২৬ জুলাই ২০২৩ ০২:২৫ অপরাহ্ণ ১৪২ বার পঠিত
১৮ বছর বয়সে ‘ধর্মীয় কারণে’ অবসর নিতে হয় পাকিস্তানি ক্রিকেটার আয়েশার

পাকিস্তানের অ্যাবোটাবাদের বাগান নামের এক গ্রামে জন্ম হয়েছিল আয়েশা নাসিমের। সেই এলাকার লোকজন ভীষণ রক্ষণশীল। মেয়েদের ক্রিকেট খেলা তো দূরের কথা, বাড়ির বাইরে যাওয়াই নিষিদ্ধ। এমন এক জায়গা থেকে উঠে এসে মাত্র ১৫ বছর বয়সে পাকিস্তান জাতীয় দলের হয়ে অভিষেক হয় আয়েশার। কিন্তু ক্রিকেটকে বিদায় জানিয়ে দিলেন মাত্র ১৮ বছর বয়সেই!

অবসরের পেছনে কারণ হিসেবে ‘ব্যক্তিগত কারণ’ উল্লেখ করেছেন আয়েশা। তার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার জন্য একাধিক চেষ্টা করেও সফল হয়নি পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এরপর আজ মঙ্গলবার পিসিবির পক্ষ থেকে এক বিবৃতিতে আয়েশার অবসরের বিষয়টি নিশ্চিত করা হয়। বিবৃতিতে পিসিবির নারী ক্রিকেটের প্রধান তানিয়া মল্লিক বলেছেন, ‘আমরা আয়েশা নাসিমের ভবিষ্যতের জন্য শুভ কামনা জানাই।


কারণ পিসিবি ব্যক্তিগত কারণে খেলা ছেড়ে দেওয়ার সিদ্ধান্তটা বোঝে এবং সম্মান করে।’এদিকে পাকিস্তানি গণমাধ্যম এবং জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট ‘ক্রিকবাজ’ দাবি করছে, ‘ধর্মীয় কারণেই’ নাকি এত কম বয়সে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন পাওয়ার-হিটিং দক্ষতার জন্য পরিচিতি পাওয়া আয়েশা। পাকিস্তানের হয়ে ৩০ টি-টোয়েন্টিতে ১২৮.১২ স্ট্রাইক রেটে তার সংগ্রহ ৩৬৯ রান। এই ফরম্যাটে তিনি ১৮টি ছক্কা মেরেছেন, যা পাকিস্তানের নারী ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ।

শীর্ষে থাকা নিদা দার ২৭টি ছক্কা মেরেছেন ১৩০ ম্যাচে! এ ছাড়া চারটি ওয়ানডেতে ৩৩ রান করেন আয়েশা। উল্লেখ্য, এর আগে ক্রিকেট ওয়েবসাইট ক্রিকবাজকে আয়েশা বলেছিলেন, ‘আমার শহরে মেয়েদের এমনকি বাড়ির বাইরে পা রাখার অনুমতিও দেওয়া হয় না। খেলার জন্য লোকেদের কাছে আমাকে অনেক কটাক্ষ শুনতে হয়েছে। সবাই সব সময় আমাকে নিরুৎসাহিত করেছে। বলা হতো, আমার জন্য তাদের মেয়েদের ওপর খারাপ প্রভাব পড়ছে।