দিনাজপুর শিক্ষা বোর্ড এসএসসির ফলাফলে সব দিক থেকে পিছিয়ে

প্রকাশকালঃ ৩১ জুলাই ২০২৩ ০৩:০৬ অপরাহ্ণ ১৯০ বার পঠিত
দিনাজপুর শিক্ষা বোর্ড এসএসসির ফলাফলে সব দিক থেকে পিছিয়ে

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের প্রকাশিত এসএসসি পরীক্ষার ফলাফলে পাসের হার জিপিএ ৫ ও শতভাগ পাসকৃত স্কুলের সংখ্যা কমেছে। অপরদিকে অনুপস্থিত ও বহিষ্কৃত পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে। এবার দিনাজপুর শিক্ষা বোর্ডে জিপিএ ৫ কম পেয়েছে ৮ হাজার ১৭৬ জন, আর ফেল করেছে ৪৬ হাজার ১৪২ জন।
 
প্রেস ব্রিফিংয়ে দেওয়া পরিসংখ্যানে জানানো হয়, এবারে এই বোর্ডের অধীনে ৮টি জেলার ২ হাজার ৭০টি প্রতিষ্ঠানের মোট এক লাখ ৯৯ হাজার ৪৯১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে।

তাদের মধ্যে এক লাখ ৫৩ হাজার ৩৪৯ জন পরীক্ষার্থী পাস করে। মোট পাসের হার ৭৬.৮৭ শতাংশ। ফেল করেছে ৪৬ হাজার ১৪২ জন। এবারে এই বোর্ড থেকে ১৭ হাজার ৪১০ জন জিপিএ-৫ পেয়েছে।

যা গত বারের চেয়ে ৮ হাজার ১৭৬ জন কম। জিপিএ-৫ পাওয়া ১৭ হাজার ৪১০ জনের মধ্যে ছাত্রী ৮ হাজার ৮৮২ জন এবং ছাত্র পেয়েছে ৮ হাজার ৫২৮ জন। এবারের পরীক্ষায় মোট ৭৬ জন শিক্ষার্থী বহিষ্কার হয়েছে। যা গত বার ছিল ৩৬ জন।


শতভাগ পাস করেছে ৮০টি শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষার্থী। যা গতবার ছিল ৮৭টি। সে হিসাবে শতভাগ পাসের স্কুলের সংখ্যা ৮টি কমে গেছে। এবারে ১টি শিক্ষা প্রতিষ্ঠানে কেউ পাস করেনি। যা গতবার ছিল ৫টি।

শিক্ষা বোর্ডের পরিসংখ্যান হিসেবে গত ৭ বছরের মধ্যে এবারের ফলাফল সবচেয়ে খারাপ। ২০১৭ সালে ৮৩.৯৮, ২০১৮ সালে ৭৭.৬২.২০১৯ সালে ৮৪.১০. ২০২০ সালে ৮২.৭৩.২০২১ সালে ৯৪.৮০. ২০২২ সালে ৮১.১৬ শতাংশ পাস করেছিল। এবার ২০২৩ সালে পাসের হার ৭৬.৮৭ শতাংশ। যা গত বারের চেয়ে ৪.২৯ শতাংশ কম।

প্রাপ্ত ফলাফলে এবারে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ভালো করেছে। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পাসের হার ৯১.৩০ শতাংশ, মানবিক বিভাগের শিক্ষার্থীদের পাসের হার ৬৭.১১ ৬৪.৮০ শতাংশ এবং ব্যবসায় শিক্ষা বিভাগের পাশের হার ৭৫.২৩ শতাংশ। সব বিভাগ মিলে মেয়েরা পাস করেছে ৮০.২২ শতাংশ এবং ছেলেরা পাস করেছে ৭৩.৬১ শতাংশ। 

শিক্ষা বোর্ডের প্রেস ব্রিফিংয়ে পরিসংখ্যান তুলে ধরেন, উপপরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. হারুন অর রশীদ। উপস্থিত ছিলেন হিসাবরক্ষণ কর্মকর্তা মো. আনোয়ার হোসেন, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক মো. রেজাউল করিম চৌধুরী, সহকারী হিসাবরক্ষণ কর্মকর্তা মো. আনোয়ার হোসেন, উচ্চমান সহকারী গোলাম রাব্বানী প্রমুখ।