মিশরীয় সভ্যতা: কেন পতন ঘটে ইতিহাসের সবচেয়ে শক্তিশালী সভ্যতার?

প্রকাশকালঃ ২২ জানুয়ারি ২০২৪ ০১:৩৩ অপরাহ্ণ ১৩১২ বার পঠিত
মিশরীয় সভ্যতা: কেন পতন ঘটে ইতিহাসের সবচেয়ে শক্তিশালী সভ্যতার?

প্রাচীন মিশরীয় সভ্যতা ছিল মানব ইতিহাসের অন্যতম প্রাচীন এবং বিখ্যাত সভ্যতা। এটি ৩১০০ খ্রিস্টপূর্বাব্দ থেকে ৩৩২ খ্রিস্টপূর্বাব্দ পর্যন্ত স্থায়ী ছিল। মিশরীয়রা তাদের স্থাপত্য, শিল্প, সাহিত্য এবং বিজ্ঞানের জন্য পরিচিত ছিল। কিন্তু এই সমৃদ্ধ সভ্যতা কেন পতনের দিকে ধাবিত হল?

মিশরীয় সভ্যতার পতন ঘটেছিল বেশ কয়েকটি কারণের কারণে। এর মধ্যে রয়েছে:

  • অভ্যন্তরীণ বিরোধ: মিশরীয় সভ্যতা প্রায়শই অভ্যন্তরীণ বিরোধে জর্জরিত ছিল। এই বিরোধগুলি সৈন্যদের মধ্যে বিদ্রোহ, রাজপরিবারে দ্বন্দ্ব এবং সাধারণ জনগণের মধ্যে অস্থিরতা সৃষ্টি করেছিল।

  • বহিঃশত্রুদের আক্রমণ: মিশরীয় সভ্যতাকে বেশ কয়েকটি বহিঃশত্রুর আক্রমণও সহ্য করতে হয়েছিল। এই আক্রমণগুলি মিশরের অর্থনীতি এবং সামরিক শক্তিকে দুর্বল করেছিল।

    পরিবেশগত পরিবর্তন: মিশরের নদীর সিস্টেম পরিবর্তনের ফলে বার্ষিক বন্যা হ্রাস পেয়েছিল। এই পরিবর্তনগুলি মিশরের কৃষি উৎপাদনকে ক্ষতিগ্রস্ত করেছিল এবং জনগণের খাদ্য নিরাপত্তা হুমকির মুখে ফেলেছিল

  •   শেষ ফারাও সম্রাট

 

          ৩১ বছর যাবত মিশর শাসন করা তৃতীয় রামসিস ছিলেন প্রথমদিকের ফারাওদের শেষ                  শাসক। তার শাসনামল থেকেই দুর্বিষহতার মধ্যে দিনযাপন করেছিল লোকেরা। জলদস্যুদের            আক্রমণের মুখে পড়ে প্রায়শই মিশরীয়দের ক্ষয়ক্ষতি হতো তখন।  

          এই কারণগুলির সংমিশ্রণে মিশরীয় সভ্যতার পতন ঘটেছিল। ৫২৫ খ্রিস্টপূর্বাব্দে পারস্যরা মিশরকে দখল করে নেয় এবং মিশরীয় সভ্যতার প্রায় ৪০০০ বছরের ইতিহাসের অবসান ঘটে।