সিকিমে ভূমিধসে ধ্বংসপ্রাপ্ত তিস্তা বাঁধ জলবিদ্যুৎ কেন্দ্র

প্রকাশকালঃ ২০ আগu ২০২৪ ০৫:২৯ অপরাহ্ণ ৫২৪ বার পঠিত
সিকিমে ভূমিধসে ধ্বংসপ্রাপ্ত তিস্তা বাঁধ জলবিদ্যুৎ কেন্দ্র

ঢাকা প্রেস
আন্তর্জাতিক ডেস্ক:-


সিকিমে ভয়াবহ ভূমিধস: ভারতের সিকিমে সংঘটিত এক ভয়াবহ ভূমিধসে তিস্তা বাঁধ জলবিদ্যুৎ কেন্দ্রটি সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে। এই বিধ্বংসী ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে ভাইরাল হয়েছে।

 

মঙ্গলবার (২০ আগস্ট) সকালে ন্যাশনাল হাইড্রোইলেকট্রিক পাওয়ার কর্পোরেশনের (এনএইচপিসি) তিস্তা স্টেজ ৫ বাঁধের বিদ্যুৎ কেন্দ্রে এই ভয়াবহ ঘটনা ঘটে। পাহাড়ের পাশে অবস্থিত এই ৫১০ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎ কেন্দ্রটি গত কয়েকদিন ধরে ভূমিধসের ঝুঁকিতে ছিল। আজ সকালে পাহাড়ের একটি বড় অংশ ধসে পড়ে বিদ্যুৎ কেন্দ্রটিকে চাপা দিয়ে দেয়।
 

আগেই বিদ্যুৎ কেন্দ্র থেকে সকল কর্মচারীকে সরিয়ে নেওয়া হওয়ায় এই ঘটনায় কোন হতাহতের ঘটনা ঘটেনি। স্থানীয়রা ধারণ করা ভিডিওতে দেখা গেছে পাহাড়ের একটি বড় অংশ ধীরে ধীরে নড়তে নড়তে বিদ্যুৎ কেন্দ্রের উপর আছড়ে পড়ে।
 

পূর্বের ঘটনা: উল্লেখ্য, ২০১৩ সালের অক্টোবরে সিকিমের লোনাক হিমবাহী হ্রদ ফেটে যাওয়ার পর থেকেই তিস্তা বাঁধের এই বিদ্যুৎ কেন্দ্রটি বন্ধ ছিল। এর আগে ২০২৩ সালে আকস্মিক বন্যায় চুংথাংয়ের তিস্তা বাঁধের কিছু অংশ ভেসে যায়। সিকিমের সবচেয়ে বড় হাইড্রো পাওয়ার প্রজেক্ট হিসেবে পরিচিত এই বাঁধটি তখন থেকেই ক্ষতিগ্রস্ত ছিল।

সিকিমে সংঘটিত এই ভয়াবহ ভূমিধসে তিস্তা বাঁধ জলবিদ্যুৎ কেন্দ্রের সম্পূর্ণ ধ্বংস হয়ে যাওয়া দেশটির জন্য একটি বড় ধরনের ক্ষতি। এই ঘটনায় কোন হতাহত না হওয়া স্বস্তির বিষয় হলেও, বিদ্যুৎ উৎপাদনে ব্যাঘাত ঘটতে পারে।