মার্কিন যুক্তরাষ্ট্র বঙ্গোপসাগরে বিমান ঘাঁটি তৈরি এবং খ্রিস্টান দেশ গঠনের অভিযোগ অস্বীকার করেছে।

প্রকাশকালঃ ০৫ জুন ২০২৪ ১২:০৬ অপরাহ্ণ ৯৩৩ বার পঠিত
মার্কিন যুক্তরাষ্ট্র বঙ্গোপসাগরে বিমান ঘাঁটি তৈরি এবং খ্রিস্টান দেশ গঠনের অভিযোগ অস্বীকার করেছে।

ঢাকা প্রেসঃ
বঙ্গোপসাগরে বিমান ঘাঁটি তৈরি এবং বাংলাদেশ ও মিয়ানমারের অংশ নিয়ে একটি খ্রিস্টান দেশ বানানোর চক্রান্তের বিষয়ে নিজেদের প্রতিক্রিয়া জানিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটি বলছে, এসব তথ্য সঠিক নয়।

 

বিমান ঘাঁটি ও খ্রিস্টান দেশ গঠনের অভিযোগ: প্রধানমন্ত্রী শেখ হাসিনা দাবি করেছিলেন যে একজন শ্বেতাঙ্গ ব্যক্তি তাকে বঙ্গোপসাগরে বিদেশী দেশের জন্য বিমান ঘাঁটি স্থাপনের অনুমতি দিলে তিনি ক্ষমতায় থাকতে পারবেন। এছাড়াও, বঙ্গোপসাগরের একটি অংশ নিয়ে বাংলাদেশ ও মিয়ানমারের একটি খ্রিস্টান দেশ তৈরির ষড়যন্ত্র চলছে বলেও তিনি অভিযোগ করেছিলেন।
 

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া: মার্কিন যুক্তরাষ্ট্র এই অভিযোগগুলো অস্বীকার করেছে। ম্যাথিউ মিলার বলেছেন, "যদি এই মন্তব্যগুলো সত্যিই যুক্তরাষ্ট্রকে উদ্দেশ্য করে বলা হয়ে থাকে, তাহলে আমি শুধু বলব, এগুলো সঠিক নয়।"
 

ড. মুহাম্মদ ইউনূসের বিচার: মার্কিন যুক্তরাষ্ট্র ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে মামলার অগ্রগতি পর্যবেক্ষণ করছে। তারা উদ্বেগ প্রকাশ করেছে যে শ্রম আইনের অপব্যবহার করে তাকে হয়রানি ও হুমকি দেওয়া হচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্র সরকারকে ন্যায্য ও স্বচ্ছ আইনি প্রক্রিয়া নিশ্চিত করার জন্য উৎসাহিত করছে।

 

মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন, আইনের শাসন এবং দুর্নীতি দমনের আহ্বান জানিয়ে আসছে। তারা বাংলাদেশের সাবেক সেনাপ্রধান ও পুলিশ প্রধানের উপর নিষেধাজ্ঞা ও ভিসা বিধিনিষেধ আরোপ করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বাস করে যে আইনের শাসন প্রতিষ্ঠা এবং দুর্নীতি দমন বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও সমৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ।