সংযুক্ত আরব আমিরাতের বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে সহযোগিতার প্রতিশ্রুতি:

প্রকাশকালঃ ০৮ মে ২০২৪ ১২:০৪ অপরাহ্ণ ৭২৮ বার পঠিত
সংযুক্ত আরব আমিরাতের বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে সহযোগিতার প্রতিশ্রুতি:

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও পারস্পরিক সহযোগিতা জোরদার করতে প্রতিশ্রুতিবদ্ধ সংযুক্ত আরব আমিরাত। দেশটির রাজধানী আবুধাবিতে মঙ্গলবার অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে এ অভিমত ব্যক্ত করেছেন দেশটির বৈদেশিক বাণিজ্য প্রতিমন্ত্রী ড. থানি বিন আহমেদ আল জাইউদি। এ সময় দুই দেশের মধ্যে গভীর অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির বিষয়ে গুরুত্ব দেন উভয় মন্ত্রী।


সংযুক্ত আরব আমিরাত (ইউএই) বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে সহযোগিতা করার প্রতিশ্রুতি দিয়েছে।
ইউএই থেকে একটি উচ্চ-পর্যায়ের প্রতিনিধিদল আগামী মাসে বাংলাদেশ সফর করবে বিনিয়োগের সুযোগ অন্বেষণ এবং নতুন সহযোগিতার ক্ষেত্র চিহ্নিত করতে।
বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ১৩তম এআইএম (বার্ষিক বিনিয়োগ সভা) কংগ্রেস-২০২৪-এ যোগ দিতে আবুধাবি সফর করছেন।
এই কংগ্রেসে বিশ্বের ১৭৫টি দেশের ১০ হাজারেরও বেশি অংশগ্রহণকারী অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সমৃদ্ধির জন্য উদ্ভাবনী কৌশল নিয়ে আলোচনা করছেন।

 

৭ই মে, ২০২৪ সালে, বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং সংযুক্ত আরব আমিরাতের বৈদেশিক বাণিজ্য প্রতিমন্ত্রী ড. থানি বিন আহমেদ আল জাইউদি আবুধাবিতে একটি দ্বিপাক্ষিক বৈঠক করেন।

বৈঠকে, উভয় পক্ষই বাংলাদেশ ও ইউএই-এর মধ্যে গভীর অর্থনৈতিক সহযোগিতা জোরদার করার প্রতি তাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

তারা পারস্পরিক সমৃদ্ধির জন্য বাণিজ্য, বিনিয়োগ এবং উন্নয়ন সহযোগিতা বৃদ্ধির উপর জোর দেন।

ইউএই কর্তৃপক্ষ বাংলাদেশে বিনিয়োগের সুযোগ অন্বেষণ এবং পারস্পরিক সুবিধার জন্য নতুন ক্ষেত্র চিহ্নিত করতে আগামী মাসে একটি উচ্চ-পর্যায়ের প্রতিনিধিদল পাঠানোর আগ্রহ প্রকাশ করে।

বাংলাদেশ এডিএফডি (আবুধাবি ফান্ড ফর ডেভেলপমেন্ট) এবং ইউএই-এর অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের অর্থায়ন বৃদ্ধির জন্য অনুরোধ জানিয়েছে।

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ইউএই সরকারের আমন্ত্রণে ১৩তম এআইএম (বার্ষিক বিনিয়োগ সভা) কংগ্রেস-২০২৪-এ যোগ দিতে ৩ দিনের রাষ্ট্রীয় সফরে আবুধাবি অবস্থান করছেন।

এই কংগ্রেসটি বিশ্বের অন্যতম বৃহত্তম বিনিয়োগ সম্মেলন এবং এটি অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সমৃদ্ধির জন্য উদ্ভাবনী কৌশল নিয়ে আলোচনার জন্য একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম।