বন্যায় বিপর্যস্ত: ৮ জেলায় ক্ষতিগ্রস্ত ২৯ লাখ মানুষ

প্রকাশকালঃ ২২ আগu ২০২৪ ০৪:৫৭ অপরাহ্ণ ৪৬৫ বার পঠিত
বন্যায় বিপর্যস্ত: ৮ জেলায় ক্ষতিগ্রস্ত ২৯ লাখ মানুষ

ঢাকা প্রেস নিউজ

ভারী বর্ষণ ও ভারতের উজানের ঢলে দেশের ৮ জেলায় সর্বনাশ

 

ফেনী, নোয়াখালী, কুমিল্লাসহ দেশের আটটি জেলা ভারী বর্ষণ ও ভারতের উজানের ঢলে স্মরণকালের ভয়াবহ বন্যার কবলে পড়েছে। মুহুরী, কহুয়া ও সিলোনিয়া নদীর বাঁধ ভেঙে প্রবল বেগে পানি প্রবেশ করতে থাকায় বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। ফলে সড়ক, ফসলি জমি, পুকুর ও খামারের মাছ সবই পানির নিচে চলে গেছে।
 

২৯ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত, হাজার হাজার পরিবার বাসহারা

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ফেনী, কুমিল্লা, নোয়াখালী, ব্রাহ্মণবাড়িয়া, চট্টগ্রাম, খাগড়াছড়ি, মৌলভীবাজার ও হবিগঞ্জ – এই আটটি জেলার মোট ৩৫৭টি ইউনিয়ন বন্যার কবলে পড়েছে। প্রায় ৪ লাখ ৪০ হাজার পরিবার পানিবন্দী হয়ে পড়েছে এবং মোট ২৯ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যার পানিতে ফেনী ও ব্রাহ্মণবাড়িয়ায় অন্তত দুজনের মৃত্যু হয়েছে।
 

হাজার হাজার মানুষ আশ্রয়কেন্দ্রে

বৃহস্পতিবার (২২ আগস্ট) দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় জানিয়েছে, ক্ষতিগ্রস্ত এলাকায় ১ হাজার ৫৩৪টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এসব আশ্রয়কেন্দ্রে ৭৫ হাজারের বেশি মানুষ আশ্রয় নিয়েছে। এছাড়া, সাড়ে সাত হাজার গবাদি পশুও আশ্রয়কেন্দ্রগুলোতে আশ্রয় নিয়েছে।
 

উদ্ধার ও ত্রাণ কার্যক্রম জোরদার

বন্যা দুর্গত এলাকায় ৪৪৪টি মেডিকেল টিম কাজ করছে। সবচেয়ে ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন ফেনীতে সেনাবাহিনী ও নৌবাহিনী উদ্ধার কার্যক্রম চালাচ্ছে। সেনাবাহিনী ১৬০ জন সদস্য এবং ৪০টি উদ্ধারকারী যান ফেনীতে পাঠিয়েছে। নৌবাহিনী ৭১ জন সদস্য ও আটটি উদ্ধারকারী যান দিয়ে উদ্ধার কাজে সহায়তা করছে। বিজিবিসহ অন্যান্য সংস্থাও নৌযান নিয়ে উদ্ধার কার্যক্রম চালাচ্ছে।