১৩ সেপ্টেম্বর অ্যাওয়ে ম্যাচ খেলবে পেরুর বিপক্ষে ব্রাজিল

প্রকাশকালঃ ০৭ সেপ্টেম্বর ২০২৩ ০৫:১৭ অপরাহ্ণ ২২৮ বার পঠিত
১৩ সেপ্টেম্বর অ্যাওয়ে ম্যাচ খেলবে পেরুর বিপক্ষে ব্রাজিল

নিবার সকালে বাছাই মিশন শুরু করছে পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল। ঘরের মাঠে সেলেসাওদের প্রতিপক্ষ বলিভিয়া। আর ১৩ সেপ্টেম্বর অ্যাওয়ে ম্যাচ খেলবে পেরুর বিপক্ষে। চোট থেকে পুরোপুরি ফিট না হলেও দলের সঙ্গে যোগ দিয়েছেন নেইমার।

করেছেন অনুশীলনও। পিএসজি ছেড়ে এ মৌসুমেই সৌদি আরবের ক্লাব আল হিলালে যোগ দিয়েছেন এই ফরোয়ার্ড। কিন্তু ক্লাবটির হয়ে এখনো অভিষেক হয়নি তাঁর। ১৬ সেপ্টেম্বর আল রিয়াদের বিপক্ষে অভিষেক হতে পারে নেইমারের।

বাছাইয়ের দলে থাকলেও নারীঘটিত অভিযোগে শেষ মুহূর্তে বাদ পড়েছেন উইঙ্গার এন্তনি। তাঁর বদলি হিসেবে দলে ঢুকেছেন গ্যাব্রিয়েল জেসুস। প্যারাগুয়ে ও পেরুর মধ্যকার ম্যাচ দিয়ে আগামীকাল ভোরে শুরু হচ্ছে লাতিন অঞ্চলের বাছাই। 


এদিন মুখোমুখি হবে কলোম্বিয়া ও ভেনিজুয়েলা। পরের বিশ্বকাপে অংশগ্রহণকারী দল ৩২ থেকে বাড়িয়ে ৪৮টি করেছে ফিফা। তাতে বাছাইয়ে এসেছে ভিন্নতা। লাতিন অঞ্চল থেকে আগে চারটি দল খেললেও এবার ছয়টি দল সরাসরি চূড়ান্ত পর্বে খেলার সুযোগ পাবে। 

পয়েন্ট টেবিলে সপ্তম দলটিকে খেলতে হবে আন্তর্মহাদেশীয় প্লে-অফ। ১০টি দল একে অন্যের বিপক্ষে হোম অ্যান্ড অ্যাওয়ে পদ্ধতিতে দুটি করে ম্যাচ খেলবে। এ বছর ছয়টি করে ম্যাচ খেলবে প্রতিটি দল। 

সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বরে প্রতিটি দল ম্যাচ খেলবে দুটি করে। পরের বছরও একই সময়ে দুটি করে ম্যাচ খেলবে সব দল। কিন্তু ২০২৫ সালে মার্চ ও জুনে খেলার পর সেপ্টেম্বরে গিয়ে শেষ হবে দক্ষিণ আমেরিকান অঞ্চলের বাছাই পর্ব।