যুক্তরাষ্ট্রে বাংলাদেশের প্রস্তুতি:

প্রকাশকালঃ ২০ মে ২০২৪ ০১:১২ অপরাহ্ণ ৪৬৬ বার পঠিত
যুক্তরাষ্ট্রে বাংলাদেশের প্রস্তুতি:

ঢাকা প্রেসঃ
হিউস্টনের ঝড়-বাদল নিয়ে এখন আর চিন্তা নেই। যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচ সিরিজ নিয়ে যে শঙ্কা ছিল, তা এখন নেই। গতকাল স্থানীয় সময় সকাল ১০টায় (বাংলাদেশ সময় রাত ৯ টা) বাংলাদেশ শুরু করেছে অনুশীলনও। হিউস্টনে পৌঁছার পর ভ্রমণের ধকল কাটিয়ে উঠতে এক দিন বিশ্রাম এবং এক দিনে ফিটনেস নিয়ে কাজ করেছেন শান্তরা। কাল থেকে তারা শুরু করেছেন স্কিলের অনুশীলন।  হিউস্টনের প্রেইরিভিউ ক্রিকেট কমপ্লেক্সে শান্তরা শুরুতে ওয়ার্ম আপ ও ফুটবল খেলে নিজেদের ঝালিয়ে নেন।

 


ম্যাচের তালিকা:

২১ মে: বাংলাদেশ বনাম যুক্তরাষ্ট্র (T20I), প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্স, রাত সাড়ে ৯টা (বাংলাদেশ সময়)
২৩ মে: বাংলাদেশ বনাম যুক্তরাষ্ট্র (T20I), প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্স, রাত সাড়ে ৯টা (বাংলাদেশ সময়)
২৫ মে: বাংলাদেশ বনাম যুক্তরাষ্ট্র (T20I), প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্স, রাত সাড়ে ৯টা (বাংলাদেশ সময়)
২৮ মে: বাংলাদেশ বনাম যুক্তরাষ্ট্র (ICC Warm-up match), TBA
১ জুন: বাংলাদেশ বনাম ভারত (ICC Warm-up match), TBA

যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজকে সামনে রেখে জিম সেশন নিয়ে প্রস্তুতি শুরু করলো বাংলাদেশ ক্রিকেট দল। বিশ্বকাপ সফরে যুক্তরাষ্ট্রে যাওয়ার প্রথমবারের মতো প্রস্তুতি নামলো নাজমুল হোসেন শান্তরা।

মোট ম্যাচ:
৫টি, T20I: ৩টি, ICC Warm-up match: ২টি, প্রতিপক্ষ: যুক্তরাষ্ট্র (৩ বার), ভারত (১ বার), ভেন্যু: প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্স (T20I), TBA (Warm-up match), বিশ্বকাপের লড়াই শুরু: ৮ জুন (শ্রীলঙ্কার বিপক্ষে)

বিশ্লেষণ:

এই সিরিজটি বাংলাদেশের জন্য বেশ গুরুত্বপূর্ণ কারণ এটি তাদের বিশ্বকাপের প্রস্তুতির অংশ। T20I ফর্ম্যাটে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৩টি ম্যাচ খেলে বাংলাদেশ তাদের ফর্ম ও দলের ভারসাম্য পরীক্ষা করতে পারবে। ICC Warm-up ম্যাচগুলোতে ভারত ও যুক্তরাষ্ট্রের মতো শক্তিশালী দলের বিপক্ষে খেলে বাংলাদেশ বড় মঞ্চে তাদের মানসিকতা ও দক্ষতা পরীক্ষা করতে পারবে। মোট ৫টি ম্যাচ খেলে বাংলাদেশ বিশ্বকাপের জন্য তাদের দলের বিভিন্ন সমন্বয় পরীক্ষা-নিরীক্ষা করার সুযোগ পাবে।

 

যুক্তরাষ্ট্র সফর বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ পর্ব। এই সিরিজে ভালো ফলাফল অর্জন করে তারা বিশ্বকাপে তাদের যাত্রা শুরু করার জন্য আত্মবিশ্বাসী হতে পারবে।

 

বাংলাদেশের প্রস্তুতির প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র ও ভারত