ক্যালসিয়ামের চাহিদা পূরণ করবেন কিভাবে?

প্রকাশকালঃ ৩০ আগu ২০২৩ ১০:৪৯ পূর্বাহ্ণ ১৮৯ বার পঠিত
ক্যালসিয়ামের চাহিদা পূরণ করবেন কিভাবে?

নেকেই দুধ খেতে পছন্দ করেন না। দুধের  ঘ্রাণ তাদের ভালো লাগে না আবার অনেক সময় ল্যাকটোজ ইনটলারেন্ট হওয়ায় দুধ খেতে পারেন না। কিন্তু ক্যালসিয়ামের চাহিদা পূরণের ক্ষেত্রে দুধের একটি বড় ভূমিকা রয়েছে। যদি দুধ খেতেই না পারেন তাহলে সেই ক্যালসিয়ামের চাহিদা পূরণ করবেন কিভাবে? চলুন জেনে নেওয়া যাক। 

দই
দুধ থেকে উৎপন্ন হলেও দই ল্যাকটোজ ইনটলারেন্টদের জন্য সমস্যার কারণ নয়। বরং দই খেলে প্রচুর ক্যালসিয়াম পাওয়া যায় এবং প্রোবায়োটিকস মেলে। তাই দুধ খেতে না পারলে নিয়মিত দই খেতে পারেন।

সবুজ শাকসবজি
সবুজ শাকসবজি পুষ্টিগুণে ভরপুর। এসব সবজিতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রন এবং ভিটামিন সি থাকে। এই ধরনের শাকসবজি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, শরীরে ক্যালসিয়ামের ঘাটতি মেটায়, হাড় ও পেশি মজবুত রাখে। সুস্বাস্থ্য বজায় রাখতে এ কারণে প্রতিদিনের খাদ্যতালিকায় অবশ্যই সবুজ শাকসবজি যোগ করুন।


পনির বা চিজ
দুগ্ধজাত পণ্যের মধ্যে সারাবিশ্বে পনিরের আবেদন আলাদা। পনিরে ভরপুর পরিমাণে প্রোটিন রয়েছে। এছাড়াও এতে পর্যাপ্ত পরিমাণে সোডিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, প্রোটিন, জিঙ্ক, ভিটামিন-এ পাওয়া যায়। পনির খেলে শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ হয়। দাঁত এবং হাড়ের গঠন মজবুত হয়। তা ছাড়া, এতে থাকা ম্যাগনেসিয়াম হৃৎপিণ্ড ভালো রাখে। রক্তচাপও নিয়ন্ত্রণ করে এই দুগ্ধজাত খাবারটি।

কাঠবাদাম
সকালে উঠে যদি খালি পেটে ভেজানো কাঠবাদাম খেতে পারেন তাহলে অনেকগুলো ভালো উপকার পাওয়া যাবে। এই খাবারে প্রচুর ভিটামিন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফাইবার এবং প্রোটিন পাওয়া যায়। প্রতিদিন যদি এমনিতেও একমুঠো কাঠবাদাম খাওয়ার অভ্যাস গড়ে নেন তাহলে ক্যালসিয়ামের চাহিদা পূরণ হবে।