আগস্টে প্রবাসী আয় ২৫ হাজার কোটি টাকা ছাড়িয়েছে

প্রকাশকালঃ ২৯ আগu ২০২৪ ০৭:৫৮ অপরাহ্ণ ৪৩৩ বার পঠিত
আগস্টে প্রবাসী আয় ২৫ হাজার কোটি টাকা ছাড়িয়েছে

ঢাকা প্রেস নিউজ


চলতি বছরের আগস্ট মাসের প্রথম ২৮ দিনে প্রবাসীরা বাংলাদেশে প্রায় ২৫ হাজার কোটি টাকার রেমিট্যান্স পাঠিয়েছেন। বাংলাদেশ ব্যাংক সূত্রে এই তথ্য জানা গেছে।

 

প্রতিবেদন অনুযায়ী, এই সময়কালে প্রবাসীরা মোট ২০৭ কোটি মার্কিন ডলার দেশে পাঠিয়েছেন। ডলারের বিনিময় হার বিবেচনা করে এই টাকার পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ২৪ হাজার ৮৫২ কোটি টাকা।
 

গত বছরের একই সময়ের তুলনায় এবার প্রবাসী আয় উল্লেখযোগ্যভাবে বেড়েছে। গত বছর আগস্টের প্রথম ২৮ দিনে রেমিট্যান্স এসেছিল ১৪৩ কোটি ডলার। অর্থাৎ, চলতি বছরের আগস্টে ৬৪ কোটি ডলার বেশি রেমিট্যান্স এসেছে।
 

বৈধ পথে রেমিট্যান্স বৃদ্ধি:

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানিয়েছেন, প্রবাসীরা ক্রমশ বৈধ পথে রেমিট্যান্স পাঠাতে উৎসাহিত হচ্ছেন। সরকারের সচেতনতামূলক কর্মসূচির ফলে এই পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। আশা করা হচ্ছে, ভবিষ্যতে আরও বেশি প্রবাসী বৈধ চ্যানেল ব্যবহার করে দেশে টাকা পাঠাবেন।
 

চলতি বছরের রেমিট্যান্স প্রবাহ:

চলতি বছরে প্রতি মাসেই প্রবাসী আয় উল্লেখযোগ্য ছিল। জানুয়ারিতে ২১০ কোটি ডলার, ফেব্রুয়ারিতে ২১৬ কোটি ৬০ লাখ ডলার, মার্চে ১৯৯ কোটি ৬৮ লাখ ডলার, এপ্রিলে ২০৪ কোটি ৩০ লাখ ডলার, মে মাসে ২২৫ কোটি ডলার, জুনে ২৫৪ কোটি ডলার এবং জুলাই মাসে ১৯০ কোটি ডলার রেমিট্যান্স এসেছিল।
 

গত বছরের রেমিট্যান্স:

গত বছর, ২০২৩ সালে জানুয়ারিতে ১৯৫ কোটি ৮৮ লাখ ডলার, ফেব্রুয়ারিতে ১৫৬ কোটি ডলার, মার্চে ২০২ কোটি ডলার, এপ্রিলে ১৬৮ কোটি ডলার, মে মাসে ১৬৯ কোটি ডলার, জুনে ২২০ কোটি ডলার, জুলাইয়ে ১৯৭ কোটি ডলার, আগস্টে ১৫৯ কোটি ৯৪ লাখ ডলার, সেপ্টেম্বর মাসে ১৩৩ কোটি ডলার, অক্টোবরে ১৯৭ কোটি ডলার, নভেম্বর ১৯৩ কোটি ডলার এবং ডিসেম্বরে ১৯৯ কোটি ডলার রেমিট্যান্স এসেছিল।
 

উল্লেখ্য: ২০২০-২১ অর্থবছরে বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ দুই হাজার ৪৭৭ কোটি ডলারের রেমিট্যান্স এসেছিল।