খুলনায় শিক্ষার্থীদের উপর পুলিশের নির্যাতনের প্রতিবাদে দুই ঘণ্টা জিরো পয়েন্ট অবরোধ

প্রকাশকালঃ ১৮ ফেব্রুয়ারি ২০২৪ ০১:২২ অপরাহ্ণ ২০৯ বার পঠিত
খুলনায় শিক্ষার্থীদের উপর পুলিশের নির্যাতনের প্রতিবাদে দুই ঘণ্টা জিরো পয়েন্ট অবরোধ

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিক্ষার্থীদের উপর পুলিশের মারধরের অভিযোগে রবিবার দুপুরে দুই ঘণ্টা জিরো পয়েন্ট এলাকা অবরোধ করে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা।

 

বিক্ষোভকারীরা পুলিশের বিরুদ্ধে স্লোগান দিয়ে ও মানববন্ধন করে তাদের দাবি জানান।শিক্ষার্থীরা দাবি করেন, শনিবার রাতে খুলনা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের বাইরে খুলনা-ঢাকা মহাসড়কের পাশে পুলিশ তাদের উপর হামলা চালায়।এ ঘটনায় বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হন।

 

এর প্রতিবাদে রবিবার দুপুরে জিরো পয়েন্টে জড়ো হন শিক্ষার্থীরা।তারা পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানান।বিক্ষোভের ফলে জিরো পয়েন্ট এলাকায় যানবাহন চলাচল বন্ধ থাকে।দুই ঘণ্টা পর পুলিশের আশ্বাসের পর বিক্ষোভ প্রত্যাহার করেন শিক্ষার্থীরা।

 

খুলনা মেট্রোপলিটন পুলিশের (কএমপি) উপ-কমিশনার (দক্ষিণ) মোহাম্মাদ মাহবুব হাসান বলেন, শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের কোনো সংঘর্ষ হয়নি।তিনি বলেন, শনিবার রাতে খুলনা-ঢাকা মহাসড়কের পাশে কিছু যুবক মোটরসাইকেলযোগে রাস্তায় তাণ্ডব চালাচ্ছিল।পুলিশ তাদের থামাতে গেলে তারা পুলিশের উপর হামলা চালায়।পুলিশ আত্মরক্ষার্থে লাঠিচার্জ করে।তিনি বলেন, এই ঘটনায় কয়েকজন পুলিশকর্মীও আহত হয়েছেন।ঘটনার তদন্তের জন্য একটি কমিটি গঠন করা হয়েছে।কমিটির প্রতিবেদন পাওয়ার পর পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

 

এদিকে, খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ঘটনার তদন্ত ও দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে।তারা রবিবার এক বিবৃতিতে বলেন, পুলিশের বর্বর মারধরের ঘটনায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আতঙ্কিত।এই ঘটনার তদন্ত করে দোষীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য তারা কর্তৃপক্ষের কাছে দাবি জানান।