কাঠের আসবাবপত্রের যত্ন নিতে করনীয়

প্রকাশকালঃ ২১ আগu ২০২৩ ০৪:৫০ অপরাহ্ণ ১৭৭ বার পঠিত
কাঠের আসবাবপত্রের যত্ন নিতে করনীয়

কাঠের আসবাবপত্র ঘরে রাখতে সবারই ভালো লাগে। টেবিল, চেয়ার, শেলফ, আলমারি ছবির ফ্রেমের আভিজাত্যই আলাদা।

কাঠের আসবাবের যত্নের জন্য নিয়মিত শুকনো কাপড় দিয়ে তা ঘষে ঘষে মুছা উচি্ত। কিন্তু তাতেও শেষরক্ষা হবে না, কারণ ধুলো, তেল-ময়লা চেপে বসবেই আসবাবের উপরে, এবং সেটা সরাতে গেলে খুব ভালো করে পরিষ্কার করতে হবে।

যত্নের জন্য যা করবেন
কাঠের আসবাবের উপর ধুলো জমতে দেওয়া ঠিক না। তা নিয়মিত শুকনো কাপড়ে মুছে ফেলা দরকার। সপ্তাহে একদিন হালকা কোন লিকুইড ডিটারজেন্ট ও হালকা গরম পানির একটা মিশ্রণ তৈরি করুন। একটা পাতলা ও পরিষ্কার কাপড় এই মিশ্রণে ডুবিয়ে ভালো করে নিংড়ে পানিটা ফেলে দিন।

এরপরে কাপড়টি দিয়ে আসবাব ঘষে ঘষে মুছে নিতে হবে। মনে রাখবেন, এই কাপড়টি আর্দ্র হওয়া প্রয়োজনীয়, ভেজা হওয়ার দরকার নেই। এরপর অন্য একটা শুকনো কাপড় দিয়ে মুছে ফেলুন আসবাব।


অ্যান্টিক আসবাবপত্র
অ্যান্টিক আসবাবের পালিশ নষ্ট হয়ে গেলে পুরোনো ঔজ্জ্বল্য ফিরিয়ে আনা তেমন কঠিন কাজ নয়। এক মগ পানি গরম করে তার মধ্যে কড়া ফ্লেভারের টি ব্যাগ ডুবিয়ে রাখুন। কিছুক্ষণ পরে টি ব্যাগ তুলে ফেলে দিন। এবার এর মধ্যে নরম, পরিষ্কার একটি কাপড় ডুবিয়ে তুলে নিয়ে নিংড়ে বের করে নিন সমস্ত পানি। তারপর সেটা দিয়ে মুছুন আপনার পুরোনো আসবাবটি। 

পানির দাগ তোলার উপায়
অসাবধানে চায়ের কাপ বা সফট ড্রিঙ্কের বোতল উলটে গিয়ে কাঠের টেবিলের উপর দাগ পড়ে যেতে পারে। দাগের জায়গাটায় টুথপেস্ট লাগিয়ে রাখতে পারেন। তারপর একটা নরম কাপড় দিয়ে ঘষে ঘষে দাগটা তুলে ফেলুন। 

কালি বা অন্য কোনও কঠিন দাগ তোলার পদ্ধতি
এক টেবিল চামচ বেকিং সোডা আর পানি দিয়ে একটা মিশ্রণ তৈরি করুন। দাগের উপর এটা লাগিয়ে নিন, তারপর নরম কাপড়ে মুছে দাগটা তুলে ফেলুন।