প্রত্যয় স্কিম নিয়ে অর্থ মন্ত্রণালয়ের ব্যাখ্যা: শিক্ষকদের আন্দোলনের প্রেক্ষিতে।

প্রকাশকালঃ ০২ জুলাই ২০২৪ ০৬:৩২ অপরাহ্ণ ৭৪৬ বার পঠিত
প্রত্যয় স্কিম নিয়ে অর্থ মন্ত্রণালয়ের ব্যাখ্যা: শিক্ষকদের আন্দোলনের প্রেক্ষিতে।

ঢাকা প্রেস নিউজঃ-

১ জুলাই ২০২৪ থেকে স্বশাসিত, স্বায়ত্তশাসিত ও রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের কর্মীদের জন্য বাধ্যতামূলকভাবে চালু হচ্ছে 'প্রত্যয়' স্কিম।
বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আন্দোলনের প্রেক্ষাপটে, সরকার কর্তৃক প্রকাশিত কিছু গুরুত্বপূর্ণ বিষয় নীচে তুলে ধরা হল:

কাদের জন্য প্রযোজ্য:

১ জুলাই ২০২৪ বা তার পরে যোগদানকারী সকল সরকারি কর্মচারী। ৩০ জুন ২০২৪ এর পূর্বে চাকরিরত সকল শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারী। (তাদের জন্য পূর্ববর্তী পেনশন সুবিধা বহাল থাকবে)
 

পেনশন ব্যবস্থা:

ফান্ডেড কন্টিবিউটরি সিস্টেম: বেতনের ১০% বা সর্বোচ্চ ৫০০০ টাকা কর্মচারী ও প্রতিষ্ঠান সমানভাবে প্রদান করবে। আনফান্ডেড ডিফাইন্ড বেনিফিট সিস্টেম বন্ধ: সরকারের উপর আর্থিক চাপ কমবে। দীর্ঘমেয়াদী টেকসই ব্যবস্থা: বিনিয়োগের মাধ্যমে পেনশন ফান্ড বৃদ্ধি পাবে।
 

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য:

৬৫ বছর বয়সে অবসর: বিদ্যমান ৬০ বছরের বিধান পরিবর্তন করা হবে। আজীবন পেনশন: ৬৫ বছর থেকে পূর্ণ পেনশন। এককালীন আনুতোষিকের পরিবর্তে: বিদ্যমান মাসিক পেনশনের কয়েকগুণ বেশি মাসিক পেনশন। পেনশনার মৃত্যুর পর: স্বামী/স্ত্রী বা নমিনি ১৫ বছর মেয়াদে পেনশন পাবেন।
 

অন্যান্য বিষয়:

কোন লাম্পগ্রান্ট/পিআরএল নেই: তবে ছুটি ভিত্তিক সুবিধা বহাল থাকবে। ৩০ বছর চাকরির পর: ১ লাখ ২৪ হাজার ৬৬০ টাকা করে আজীবন পেনশন। পেনশনার মৃত্যুর পর ৩০ বছর: জমার প্রায় ২৫ গুণ অর্থ পাবেন।
 

উল্লেখ্য:

সরকার প্রত্যয় স্কিম নিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সাথে আলোচনা চালিয়ে যাচ্ছে। স্কিমটি পরিবর্তনের সম্ভাবনা থাকলেও, মূল লক্ষ্য হল দীর্ঘমেয়াদী টেকসই পেনশন ব্যবস্থা প্রতিষ্ঠা করা।