হজযাত্রার শেষ ফ্লাইট আজ

প্রকাশকালঃ ১২ জুন ২০২৪ ০১:৫৯ অপরাহ্ণ ৩১২ বার পঠিত
হজযাত্রার শেষ ফ্লাইট আজ

পবিত্র হজ পালন করতে সৌদি আরব পৌঁছেছেন ৮২ হাজার ৭৭২ বাংলাদেশি হজযাত্রী। মোট ১০৫টি ফ্লাইটে তাঁরা দেশটির মক্কা ও মদিনায় পৌঁছেন। এদিকে চলতি বছরের হজ ফ্লাইট শেষ হচ্ছে আজ। আজ দুপুর ২টার দিকে সৌদি এয়ারলাইনসের একটি ফ্লাইটের মধ্য দিয়ে শেষ হবে এবারের হজযাত্রা।


আজ মঙ্গলবার (১১ জুন) ধর্ম মন্ত্রণালয়ের হজবিষয়ক প্রতিদিনের বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে।বুলেটিনের তথ্য মতে, সৌদি আরবে পৌঁছা হজযাত্রীদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পাঁচ হাজার ২৯৭ ও বেসরকারি ব্যবস্থাপনায় ৭৪ হাজার ২৬২ জন। এদিকে সৌদি আরবে পৌঁছা হজযাত্রীদের মধ্যে মক্কা ও মদিনায় এখন পর্যন্ত ১৫ জন মারা গেছেন।

 

এর মধ্যে ১১ জন মক্কায় এবং তিনজন মদিনায় মারা যান। সর্বশেষ গত ১০ জুন মো. গোলাম কুদ্দুস নামে একজন মারা যান। তাঁর বাড়ি রংপুরের তারাগঞ্জে। চলতি বছর বাংলাদেশ থেকে হজ করবেন ৮৫ হাজার ২৫৭ জন। এর মধ্যে সরকারিভাবে নিবন্ধন করেছেন চার হাজার ৫৬২ জন। আর বেসরকারিভাবে নিবন্ধন করেছেন ৮০ হাজার ৬৯৫ জন।

 

গত ৯ মে থেকে বাংলাদেশ থেকে হজযাত্রীদের সৌদি আরবে যাওয়ার ফ্লাইট শুরু হয়। আজ বুধবার (১২ জুন) পর্যন্ত যাওয়ার ফ্লাইট চলবে। হজ শেষে ২০ জুন ফিরতি ফ্লাইট শুরু হবে। দেশে ফেরার ফ্লাইট শেষ হবে আগামী ২২ জুলাই। আগামী ১৪ জুন পবিত্র হজের মূল কার্যক্রম শুরু হবে এবং পরদিন ১৬ জুন পবিত্র ঈদুল আজহা অনুষ্ঠিত হবে।