ত্বকের যত্নে লেবু

প্রকাশকালঃ ২০ জুলাই ২০২৩ ০৪:০৫ অপরাহ্ণ ১৫৬ বার পঠিত
ত্বকের যত্নে লেবু

সৌন্দর্য বৃদ্ধির কোনো প্রসাধন পণ্য বাজারে আসলে আমরা তা ব্যবহারের প্রতিযোগিতা শুরু করে দিই। রাসায়নিক প্রসাধন সামগ্রী সৌন্দর্য সচেতনদের আগ্রহ কাড়ে। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে আমাদের বেশি অর্থ ব্যয় করতে হয় না। বাড়িতে থাকা রান্না থাকা ফল-সবজিতেই কিন্তু রূপচর্চা সম্ভব।

একটি সহজলভ্য উপাদান লেবু। খুব সহজে মেলে। লেবুর রস আপনার ত্বকের জন্য অনেক উপকারী। লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে যা ত্বককে নানাভাবে সাহায্য করে।

লেবুর  উপকারি দিকগুলো জেনে নিন, যা রূপচর্চার অন্যতম সহায়ক হয়ে উঠতে পারে। 
১. প্রাকৃতিক ব্লিচ
লেবুর ব্লিচিং গুণাবলী রয়েছে। সূর্যের অতিবেগুনী রশ্মি থেকে ত্বককে রক্ষা করে এবং কালো দাগ দূর করে আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। 

২. বয়সের ছাপ কমায় 
সূর্যের অতিবেগুনী রশ্মির প্রভাবে কেবল ত্বকের উজ্জ্বলতাই নষ্ট হয় না,  বরং ত্বকে বয়সের ছাপ পড়ে যায়।
লেবু আপনার ত্বকে বয়সের ছাপ কমিয়ে আনতে দক্ষ। 

 

৩. ব্রণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া বিনাশ 
লেবু ত্বকের লোমকূপের গোড়া পরিষ্কার করে। এর রস ব্রণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করে এবং ত্বকের অভ্যন্তরে সারাইয়ের কাজ করে। ব্রণ ভালো করতে ভিটামিন সি খুবই উপকারী। লেবুতে প্রচুর পরিমাণে  ভিটামিন সি রয়েছে যা ব্রণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া ধ্বংস করতে কাজ করে।

৪. ত্বকের তৈলাক্তভাব কমায়
ব্রণ সৃষ্টিকারী ত্বকে তৈলাক্ত অবস্থা আরো বেশি ক্ষতিকর। লেবুর রস  আপনার ত্বকের শুষ্কতা বজায় রাখতে ভালো কাজ করে। এতে ত্বক আরো আকর্ষণীয় হয়ে ওঠে। তবে এটি সবসময় বিবেচনার রাখতে হবে, অতিরিক্ত লেবু আপনার ত্বককে বেশি শুষ্ক করে ফেলতে পারে। 

তবে খেয়াল রাখতে হবে, লেবুর রস এসিডিক। তাই অনেকের ত্বকে  অ্যালার্জি বা জ্বালা সৃষ্টি হতে পারে। এ ধরনের সমস্যা থাকলে অবশ্যই চর্মরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করে নিতে হবে।