ত্রিপুরা বাঁধ খুলে দেওয়া: ড. ইউনূস ও ভারতীয় হাইকমিশনারের বৈঠক

প্রকাশকালঃ ২২ আগu ২০২৪ ০৭:০৯ অপরাহ্ণ ৫১৫ বার পঠিত
ত্রিপুরা বাঁধ খুলে দেওয়া: ড. ইউনূস ও ভারতীয় হাইকমিশনারের বৈঠক

ঢাকা প্রেস নিউজ


বাংলাদেশে চলমান ভয়াবহ বন্যার পরিপ্রেক্ষিতে ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা বৃহস্পতিবার (২২ আগস্ট) অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সাথে সাক্ষাৎ করেছেন।

 

সাক্ষাৎ শেষে সাংবাদিকদের ব্রিফিংয়ে প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম জানান, ভারতীয় হাইকমিশনার ত্রিপুরায় বাঁধ খুলে দেওয়ার বিষয়ে বলেছেন, পানির উচ্চতার কারণে বাঁধের স্বয়ংক্রিয় ব্যবস্থা অটোমেটিকভাবে পানি নির্গত করেছে।
 

বৈঠকে বাংলাদেশের বর্তমান বন্যা পরিস্থিতি নিয়েও আলোচনা হয়েছে। প্রধান উপদেষ্টা ড. ইউনূস জানিয়েছেন, দেশের ১০ জেলায় প্রায় ৩৬ লক্ষ মানুষ বন্যার কবলে পড়েছে। তবে এখন পর্যন্ত কোন নিখোঁজের খবর পাওয়া যায়নি। তিনি আরও বলেন, প্রবল বৃষ্টিপাতের কারণে এমন বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে।
 

ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা বাংলাদেশের সাথে ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করতে আগ্রহী বলে জানিয়েছেন। তিনি ড. ইউনূসের সাথে তার ব্যক্তিগত সুসম্পর্কের কথা উল্লেখ করেছেন এবং ইউনূস সেন্টার ও ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যকার সহযোগিতার কথা তুলে ধরেছেন।
 

বৈঠকে ভারত-বাংলাদেশ পানি বণ্টন চুক্তি নিয়েও আলোচনা হয়েছে। ড. ইউনূস জানিয়েছেন, এই বিষয়ে দুই দেশের মধ্যে আরও কাজ করা প্রয়োজন।