রাশিয়া প্রতিশ্রুতিবদ্ধ পরমাণু অস্ত্র পরীক্ষা নিষিদ্ধের চুক্তিতে

প্রকাশকালঃ ০৯ সেপ্টেম্বর ২০২৩ ১০:৪৭ পূর্বাহ্ণ ২১২ বার পঠিত
রাশিয়া প্রতিশ্রুতিবদ্ধ পরমাণু অস্ত্র পরীক্ষা নিষিদ্ধের চুক্তিতে

রমাণু অস্ত্র নিরস্ত্রীকরণ চুক্তিসংক্রান্ত প্রিপারেটরি কমিশনের নির্বাহী সচিব রবার্ট ফ্লয়েডের সঙ্গে সিনিয়র কূটনীতিকের বৈঠকের পর রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী তাদের প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ বলেছেন, মস্কো সমন্বিত পারমাণু পরীক্ষা নিষিদ্ধ চুক্তি (সিটিবিটি) এবং পরমাণু অস্ত্র নিরস্ত্রীকরণে প্রচলিত ব্যবস্থাকে শক্তিশালী করতে প্রতিশ্রুতিবদ্ধ। সের্গেই রিয়াবকভ চুক্তির প্রতি এবং পারমাণু নিরস্ত্রীকরণ ব্যবস্থাকে শক্তিশালী করার ক্ষেত্রে রাশিয়ার প্রতিশ্রুতির ওপর জোর দিয়েছেন। 


রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, পরমাণু অস্ত্র নিরস্ত্রীকরণ চুক্তিসংক্রান্ত প্রিপারেটরি কমিশনের নির্বাহী সচিব রবার্ট ফ্লয়েডের সঙ্গে সিনিয়র কূটনীতিকের বৈঠকের পর রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী তাদের প্রতিশ্রুতি ব্যক্ত করেন।


পররাষ্ট্র মন্ত্রণালয় উল্লেখ করেছে, দলগুলো সিটিবিটি ও প্রিপারেটরি কমিশনের সঙ্গে মস্কোর প্রতিক্রিয়া নিয়ে আলোচনা করেছে, যার মধ্যে রাশিয়ায় আন্তর্জাতিক মনিটরিং সিস্টেমের একটি অংশ তৈরি করা, যা সিটিবিটি যাচাইকরণ প্রক্রিয়ার একটি মূল উপাদান। 

প্রিপারেটরি কমিশন সম্পর্কে সিটিবিটিও প্রিপারেটরি কমিশন ১৯৯৬ সালের নিউ ইয়র্ক সভায় সিটিবিটিতে স্বাক্ষরকারী দেশগুলোর গৃহীত প্রস্তাব অনুসারে গঠিত হয়েছিল। এটির প্রধান কাজ হলো সিটিবিটি কার্যকর করার সুবিধার্থে কার্যক্রম গ্রহণ করা এবং এটি শুরু হওয়ার সময় একটি যাচাইকরণ ব্যবস্থা প্রতিষ্ঠা করা।—তাস