ঢাবি কলা অনুষদের ডিন পদত্যাগ: শিক্ষার্থীদের আন্দোলনের জয়

প্রকাশকালঃ ১৯ আগu ২০২৪ ০৪:০৭ অপরাহ্ণ ৫১৩ বার পঠিত
ঢাবি কলা অনুষদের ডিন পদত্যাগ: শিক্ষার্থীদের আন্দোলনের জয়

 

ঢাকা প্রেস
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক:-


ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির সোমবার শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ডিনের পদ থেকে পদত্যাগ করেছেন। এর পেছনে রয়েছে বিশ্ববিদ্যালয়ের বটতলায় কোরআন তেলাওয়াতের আয়োজনকে কেন্দ্র করে শিক্ষার্থীদের সঙ্গে তাঁর সংঘর্ষ।

 

গত ১০ মার্চ বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের শিক্ষার্থীরা রমজান মাসকে স্বাগত জানিয়ে বটতলায় কোরআন তেলাওয়াতের আয়োজন করে। এই আয়োজনকে কেন্দ্র করে অধ্যাপক বাছির শিক্ষার্থীদের শোকজ করেন। এই ঘটনা দেশব্যাপী আলোচনার জন্ম দেয়।
 

শিক্ষার্থীদের অভিযোগ, অধ্যাপক বাছির পলাতক সরকারকে সমর্থন করেন এবং শিক্ষার্থীদের ওপর হামলা হলেও কোনো প্রতিক্রিয়া জানাননি। এই অভিযোগের পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীরা সোমবার কলা অনুষদের সামনে বিক্ষোভ মিছিল করে এবং ডিনের পদত্যাগ দাবি করে।
 

এই আন্দোলনের মুখে অধ্যাপক বাছির মৌখিকভাবে পদত্যাগের ঘোষণা দেন এবং পদত্যাগপত্রে স্বাক্ষর করেন। পরবর্তীতে শিক্ষার্থীরা তাঁর কার্যালয়ে কোরআন তেলাওয়াত করে এবং তাঁর জন্য দোয়া করে।
 

অধ্যাপক বাছির জানান, তিনি নিজে থেকেই পদত্যাগের জন্য প্রস্তুত ছিলেন। তিনি শিক্ষার্থীদের বিপক্ষে যেতে চাননি। তবে প্রশাসন ও গোয়েন্দা সংস্থা থেকে তাকে এই বিষয়ে চাপ দেওয়া হয়েছিল বলে তিনি দাবি করেন।
 

এদিকে, শিক্ষার্থীদের আন্দোলনে স্বৈরাচারের পক্ষাবলম্বন করায় চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেনও পদত্যাগ করেছেন।